রবিবার ৫ ফেব্রুয়ারী ২০২৩
Space Advertisement
Space For advertisement


মেসি নাকি এমবাপ্পে ? —— ডা. মজিবুর রহমান


আমাদের কুমিল্লা .কম :
18.12.2022

কার জার্সিতে তৃতীয় তারকাটি যোগ হবে ? লিওনেল মেসি না কিলিয়ান এমবাপ্পে ? রোববার বিশ্বকাপের ফাইনালেই তা নিশ্চিত হবে ।ফ্রান্স ও আর্জেন্টিনা দুই দলই দুবার করে বিশ্বকাপ জিতেছে ।এ কারণে মেসি ও এমবাপ্পের জাতীয় দলের জার্সিতে দুটি করে তারকা ।লুসাইল স্টেডিয়ামে রোববার বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স ও আর্জেন্টিনা ।মেসি ও এমবাপ্পে দুজনেই দেশকে তৃতীয় বিশ্বকাপ জেতাতে মরিয়া ।গত মওসুম থেকে এ পর্যন্ত ৪৮ ম্যাচে একসঙ্গে মাঠে নেমেছেন পিএসজির দুই তারকা ।এমবাপ্পের পাস থেকে মেসি করেছেন ১১ গোল ।আর মেসির পাস থেকে ১৫ গোল করেছেন এমবাপ্পে ।ফরাসি এই তারকার সঙ্গে পিএসজিতে লীগ ও ফ্রেন্চ সুপার কাপ জিতেছেন মেসি ।
সেমিফাইনাল ম্যাচের আগ পর্যন্ত ক্রোয়েশিয়ার ডিফেন্ডার গার্ডিওলের ডিফেন্ডিং নিয়ে প্রশ্ন করার সুযোগ নেই ।আর্জেন্টিনার বিপক্ষে সেমিফাইনালেও যে একেবারে বাজে খেলেছেন,তা-ও বলা যায় না ।আসলে ছন্দে থাকায় লিওনেল মেসির সামনে প্রায় সব ডিফেন্ডারকেই সাদামাটা লাগে ।ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচে তৃতীয় গোলটির কথা মনে আছে ?মেসিকে ঠেকানোর জন্য চেস্টা করছিলেন গার্ডিওল ।কিন্তু আর্জেন্টাইন তারকার দৌঁড় ও ড্রিবলিংয়ের সঙ্গে পেরে ওঠেননি ।জাতীয় দলের এই মেসিকে একদমই আলাদা বলে মনে করেন গার্ডিওল ।
সব ফুটবলপ্রেমীর নজর এখন রোববারের ফাইনালের দিকে ।ফ্রান্স ও আর্জেন্টিনার মহারণ দেখতে মুখিয়ে আছেন সবাই ।দুই দেশই দু’বার করে বিশ্বকাপ জিতেছে ।যে দলই জিতবে তাঁরাই তৃতীয় বারের জন্য বিশ্বজয়ীর তকমা পাবে ।কিন্তু এই লড়াইয়ের সমান্তরালে আরো একটা ডুয়েলের অপেক্ষায় প্রহর গুনছেন সবাই ।ওই লড়াই লিওনেল মেসি বনাম কিলিয়ান এমবাপ্পের ।
ফুটবলের দুই মহাতারকাই এবারের বিশ্বকাপে গোল করেছেন ৫ টি করে ।দেখার বিষয়,শেষ পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা হয়ে গোল্ডেন বুট কে জিতে নেন ।কাতার বিশ্বকাপে মেসি দুর্দান্ত ফর্মে রয়েছেন ।প্রত্যেক ম্যাচেই যেন নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন তিনি ।সেমিফাইনালে পেনাল্টি থেকে গোল করার পর সতীর্থ হুলিয়ান আলভারেজকে গোলের যে অ্যাসিস্ট করেছেন তা ইতিমধ্যেই সকলের মন জয় করে নিয়েছে ।পাশাপাশি এমবাপ্পেও রয়েছেন ফর্মের তুঙ্গে ।২৩ বছরের ফরাসি তারকা কি শেষ পর্যন্ত টপকে যাবেন আর্জেন্টেনীয় কিংবদন্তিকে ?
এখন পর্যন্ত দু’জনে ৫ টি করে গোল করেছেন ।পাশাপাশি মেসি ৩ টি অ্যাসিস্ট করেছেন ।এমবাপ্পে করেছেন দুটি অ্যাসিস্ট ।মেসি ৫৭০ মিনিট মাঠে থেকেছেন ।সেখানে ৪৭৭ মিনিট মাঠে থেকেছেন এমবাপ্পে ।সব মিলিয়ে বলা যায়,দুই তারকাই এই মুহূর্তে রয়েছেন পাশাপাশি ।কিন্তু রোববারের পর একজন এগিয়ে যাবেন ।তবে তাঁরাই কেবল নয় ।গোল্ডেন বুটের দৌঁড়ে আরো রয়েছেন,আর্জেন্টিনার হুলিয়ান আলভারেজ এখন পর্যন্ত চারটি গোল করেছেন ।পাশাপাশি ফ্রান্স তারকা অলিভার জিরুও করেছেন চারটি গোল ।মেসি, এমবাপ্পেকে টপকে তাদের মধ্যে এই দু’জনের কোনও একজনের গোল্ডেন বুট সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না ।
উল্লেখ্য, ২০১৮ সালে বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স ।এবার তারা বিশ্বকাপ জিতলে পরপর দু’বার বিশ্বজয়ী হওয়ার ইতিহাস গড়ে ব্রাজিল ও ইতালিকে স্পর্শ করবে তারা ।অন্যদিকে আর্জেন্টিনা ম্যারাডোনা যুগ পেরিয়ে নতুন করে বিশ্বজয়ী হয়ে ইতিহাসের নতুন অধ্যায় গড়তে ত মরিয়া হয়ে আছে ।
এই দিকে আর্জেন্টিনা দলে লিওনেল মেসির পরই বড় তারকা অ্যান্জেল ডি মারিয়া ।টানা চার বিশ্বকাপে খেলছেন তিনি ।তার গোলে আর্জেন্টিনার দুই শিরোপা ।২০০৮ সালের অলিম্পিক গেমস স্বর্ণপদক এবং ২০২১ সালের কোপা আমেরিকা জয় ।দুই ফাইনালেই তাঁর গোল ।জানা গেছে ,রিয়াল মাদ্রিদ,ম্যানচেস্টার ইউনাইটেড,পিএসজি ছেড়ে জুভেন্টাসে যোগ দেয়া এই ফুটবলার এখন ফিট ।ফাইনালে তার উপস্থিতি ভীষণ জরুরী আর্জেন্টিনা দলের জন্য ।চোটের কারণে তিনটি ফাইনাল মিস করেছেন ।আর কাকতালীয়ভাবে সেই তিন ফাইনালেই হার হয়েছে আর্জেন্টিনার ।
এখন ডি মারিয়া যদি ১৮ ডিসেম্বর লুসাইলে খেলতে পারেন তাহলে তা হবে আর্জেন্টিনার জন্য সবচেয়ে বড় শক্তি ।সাথে এই গ্রেট ফুটবলারের প্রথম বিশ্বকাপ ফাইনালে খেলার স্বপ্নও পূরণ হবে ।কোয়ার্টার ফাইনালে বদলী হিসেবে নেমেই কাঁপন ধরিয়ে দেন ডাচদের ডিফেন্স লাইনে ।তার বডি ডজ,গতি আর পায়ের কাজ এখনও ভয়ংকর ।

চিকিৎষক ও সমাজ বিশ্লেষক