মঙ্গল্বার ২৩ জুলাই ২০২৪
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » লিড নিউজ ১ » রাত পোহালেই পবিত্র ঈদুল আজহা কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহে জামাত সকাল ৮ টায়


রাত পোহালেই পবিত্র ঈদুল আজহা কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহে জামাত সকাল ৮ টায়


আমাদের কুমিল্লা .কম :
16.06.2024

এম হাসান ।। আজ রোববার রাত পোহাইলেই আগামীকাল সোমবার পবিত্র ঈদুল আজহা। মুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব এটি। হিজরি বর্ষপঞ্জি অনুসারে জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা পালিত হয়।

ঈদুল ফিতরের মতো ঈদুল আজহায় ঠিক আগের দিন চাঁদ দেখার বিষয় নেই। ১০ দিন আগেই ঠিক হয়ে যায় ঈদের দিনক্ষণ। সে অনুসারে পশু কেনা, নাড়ির টানে গ্রামে যাওয়াসহ ঈদের সব প্রস্তুতি সম্পন্ন করে থাকেন সবাই। এবারও তার ব্যতিক্রম হয়নি। গ্রামের বাড়ি যাচ্ছে মানুষ, যার যার সাধ্যমতো কিনছেন পশু।

ঈদুল আজহা আমাদের দেশের মানুষের কাছে ‘কুরবানির ঈদ’ নামেই পরিচিত। এর ইতিহাস সুপ্রাচীন। সারা বিশ্বের মুসলমানরা ১০ জিলহজ কুরবানি দিয়ে থাকেন।

সকালে দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের মাধ্যমে ঈদ উদযাপনের আনুষ্ঠানিকতা শুরু হবে। নামাজের পর খুতবায় ইমাম সাহেব কুরবানির মর্মবাণী তুলে ধরবেন। পশু কুরবানির মাধ্যমে মনের পশুকে দমনের আহ্বান থাকে খুতবায়। দোয়ার মাধ্যমে ঈদ উদযাপনের প্রথম পর্ব শেষ হবে। এরপর পশু কুরবানির মাধ্যমে শুরু হবে ঈদের দ্বিতীয় পর্বের উদযাপন। গ্রাম থেকে শহর সব জায়গায় বিকাল পর্যন্ত আত্মীয়স্বজন ও পাড়া-প্রতিবেশীর মধ্যে কুরবানির পশুর মাংস বিতরণের আনন্দে মেতে উঠবেন অনেকে।

কুমিল্লায় বেশ কয়েকটি ঈদের নামাজের জামাত হবে। ঈদের জামাতের নিরাপত্তা নিশ্চিতে পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সার্বক্ষণিক নজরদারি থাকবে।।

ঈদুল ফিতরের পর মুসলমান ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম উৎসব ঈদুল আজহা। আল্লাহতায়ালার সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে হজরত ইব্রাহিম (আ.) তার প্রিয় পুত্রকে কুরবানি করতে চেয়েছিলেন। ইব্রাহিম (আ.)-এর নিয়ত ও তা বাস্তবায়নের উদ্যোগে খুশি হয়ে তার পুত্রের বদলে পরম করুণাময় আল্লাহ তায়ালার ইশারায় দুম্বা কুরবানি হয়। হজরত ইব্রাহিম (আ.)-এর অসামান্য এই ত্যাগের মহিমা জাগ্রত রাখতে সারা বিশ্বের মুসলিম সম্প্রদায় জিলহজ মাসের ১০ তারিখে পশু কুরবানি করেন। ঈদুল আজহার পরের দুদিন অর্থাৎ ১১ ও ১২ জিলহজেও পশু কুরবানির সুযোগ থাকে।

এ দিকে , কুমিল্লা কেন্দ্রিয় ঈদগাহ মাঠে ঈদ উল আজহার জামাত সকাল ৮ টায় অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়া বৈরী থাকলে ঈদগাহের পাশের জিমনেসিয়ামে একই সময়ে জামাত অনুষ্ঠিত হবে। ঈদের জামাতে ইমামতি করবেন আলহাজ্ব মাওলানা মোহাম্মদ ইব্রাহিম আল কাদেরী। ঈদের দিন কোরবানির বর্জ্য নিষ্কাশনের জন্য সিটি কর্পোরেশনের পক্ষ থেকে স্থায়ী ও আউটসোর্সিং মিলে প্রায় ৪শ’ শ্রমিক কাজ করবে। ২৪ ঘন্টার মধ্যে বর্জ্য সরিয়ে নেওয়ার জন্য ৩৮টি গাড়ী থাকবে। অন্যদিকে কাউন্সিলরদের মাধ্যমে ২৪ হাজার ব্যাগ বিতরণ করা হবে যেন নগরবাসী তাদের কোরবানির বর্জ্য দ্রুত অপসারণ করতে পারেন।

কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে নামাজ আদায় করবেন কুমিল্লা ৬ আসনের সংসদ সদস্য ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি আকম বাহাউদ্দিন বাহার , জেলা প্রশাসক খন্দকার মুশফিকুর রহমান, পুলিশ সুপার আব্দুল মান্নান পিপিএম ।।

এছাড়াও নগর ভবন,জেলা পরিষদ, জেলা প্রশাসকের কার্যালয়সহ গুরত্বপূর্ণ সরকারি ভবনগুলোকে আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। সব মিলিয়ে মহান আল্লাহ তায়লার নৈকট্য অর্জন ও উৎসবের আনন্দকে রঙ্গিন করতে সবরকমের প্রস্তুতি সম্পন্ন করেছে কুমিল্লা সিটি কর্পোরেশন।