রবিবার ৫ ফেব্রুয়ারী ২০২৩
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » sub lead 3 » আজকের খেলার পর আট দলের বিদায় ঘন্টা —— বদরুল হুদা জেনু


আজকের খেলার পর আট দলের বিদায় ঘন্টা —— বদরুল হুদা জেনু


আমাদের কুমিল্লা .কম :
01.12.2022

ক্লাব ফুটবলে খেলোয়াড়দের ব্যক্তিগত যে নৈপুন্য মাঠে দেখা যায়, দেশের হয়ে সে মানের খেলা তাদের কাছ থেকে দেখা যায় না। কেন এই গড়মিল তার কারন খুঁজে বের করা দরকার। আমার অভিজ্ঞতায় যেটা মনে হয় ক্লাব পর্যায়ে একজন খেলোয়াড় যে পরিমান অর্থ পায়; দেশের হয়ে কি তেমন সম্মানি পায়? না হবে উত্তর। তবে দেশের হয়ে খেলা ভীষন একটা গৌরবের। এবারকার বিশ^কাপে পৃথক ভাবে এমন একজন খেলোয়াড়ও খুঁজে পাইনি, যাদের বা যার খেলা সকলের ভালো লেগেছে। তার মধ্যেও ব্রাজিলের জিনিসিয়ুস জুনিয়র, জার্মানির জামাল মুসিয়ালা, ইকুয়েডর এর ইনার ভ্যালেন্সিয়া, আর্জেন্টিনার রুইদো রদ্রিগেজ এদের খেলা নজরে এসেছে, সাথে সাথে ফ্রান্সের এমবাপ্পে তার মানের ধারা বজায় রেখেছেন। দল হিসেবে মরক্কো, ঘানা, ফ্রান্স তাদের দলের খেলায় মুন্সিয়ানার ছাপ রেখেছেন। দর্শকপ্রিয় দল হিসেবে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, স্পেন এবং ইংল্যান্ড খেলায় কিছুটা নিস্প্রভ। জয় পাওয়া মানেই ভালো খেলার সমার্থক নয়।
কাতার ফুটবল বিশ^কাপ আর্থিক বিবেচনায় অতীতের সকল বিশ^কাপের রেকর্ড অতিক্রম করেছে। আর ঠঅজ প্রযুক্তির ব্যবহারে খেলোয়াড়দের মানবিক নৈপুন্যকে যান্ত্রিক ব্যবস্থায় নিরপেক্ষ করে তুললেও খেলার গতিময় জৌলুসকে বাধাগ্রস্ত করে ফেলেছে। যান্ত্রিক ব্যবস্থা আর নৈপুন্য প্রদর্শন বিপরীত ধারার। খেলার গতিকে আপন মহিমায় এগিয়ে যাবার পথেই চলতে দেয়া দরকার। অফ সাইড বিষয়টা নিরুপন এর জন্য লাইন্সম্যানদের সিদ্ধান্তকে গ্রহনযোগ্য করে তোলার আন্তরিক সততায় বিবেচনা করতে হবে।
নেদারল্যান্ডস গ্রুপ পর্যায়ে তাদের শেষ খেলায় অংশ নিল কাতারের বিরুদ্ধে। কাতার এই খেলায় জিতলে হয়তো তাদের মর্যাদা কিছুটা রক্ষা হবে। আর নেদারল্যান্ড জিতলে হয়তো গ্রুপ শীর্ষে উঠে খেলা শেষ করবে। ইকুয়েডর ও একই অবস্থানে আছে। তাদের অবস্থাও সেরা ষোলতে যাওয়ার জন্য সুবিধাজনক। নেদারল্যান্ডস ২৬ মিনিটের মাথায় দলের জন্য প্রথম গোল পায়। চমৎকার সমঝোতার মধ্যেই সংবদ্ধ ফুটবল খেলছে ডাচরা। খেলায় তাদের আধিপত্য স্পষ্ট। ডাচ দলটি প্রথমার্ধেই দুর্বল কাতার এর বিরুদ্ধে ২-০ গোলে এগিয়ে আর সেনেগাল দারুন লড়াই করে ইকুয়েডরকে হতাশার সাগরে ভাসিয়ে বিশ^কাপের সেরা ষোলতে পৌঁছে গেল ২-১ গোলের ব্যবধানে। এক অনন্য ইতিহাস গড়লো সেনেগাল। গ্রুপ এর রানার আপ সেনেগাল চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস।
নক আউট পর্বে উঠে আসলো ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র। বি গ্রুপের খেলায় শক্তিশালী ইংল্যান্ড দল ওয়েলসকে ৩-০ গোলে হারায়। ইংল্যান্ড দলটি কাতার ফুটবল বিশ^কাপে অপরাজিত থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হলো। যুক্তরাষ্ট্রও অপরাজিত থেকে রানার্স আপ হয়ে দ্বিতীয় ষোলতে পৌঁছালো। ৩ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ নেদারল্যান্ডস এবং ইংল্যান্ড ৪ ডিসেম্বর সেনেগাল এর বিপক্ষে নামবে মাঠে।
আজও চারটা খেলা। ক্রোয়েশিয়া খেলবে বেলজিয়াম এর সাথে কানাডা প্রতিপক্ষ মরক্কো। রাত ১টায় জাপান-স্পেন এবং কোষ্টারিকা বনাম জার্মানি। এই খেলাগুলোতে কানাডা ছাড়া বাকী গত দলগুলোরই দ্বিতীয় রাউন্ডে উঠবার সুযোগ আছে।
জাপান বনাম স্পেন এর খেলায় স্পেন মাঠে খেলবে ভারমুক্ত অবস্থায়। কেননা আগে দু’ ম্যাচ থেকে তাদের পয়েন্ট চার। জাপানের তিন। ড্র করতে পারলেই স্পেন শেষ ষোলতে উঠে যাবে। জাপানের জয় ছাড়া কোন সুযোগ নেই। এখানেও এক মজাদার সমীকরন।
কোষ্টারিকা-জার্মানির খেলায় কোষ্টারিকা সামান্য এগিয়ে পূর্ববতি ফলে। জার্মানির হাতে এক পয়েন্ট অন্যদিকে কোষ্টারিকা মাঠে নামবে তিন পয়েন্ট নিয়ে। যদিও দলগত শক্তিতে জার্মানি বেশ এগিয়ে। তারা মরিয়া হয়ে মাঠে নামবে। হয়তো জার্মানি বড় গোল ব্যবধানে জয় পাওয়ার জন্য চেষ্টা করবে। এটা বাঁচা মরার লড়াই হবে বলে আমার ধারনা।
ক্রোয়েশিয়া এবং বেলজিয়াম ম্যাচটিও ডু অর ডাই ম্যাচ। হাড্ডাহাড্ডি লড়াই হবে এই খেলায়। ক্রোয়েশিয়া যতটা সুবিধাজনক অবস্থায় আছে গোল পার্থক্যে। একটা জমজমাট ফুটবল লড়াই আশা করা যায়।
কানাডা ও মরক্কোর খেলায় কানাডার কোন আশা নেই। তবে শেষ খেলায় মরক্কোকে হারাতে পারলে কানাডার মর্যাদা বাড়বে। মরক্কোর খেলার গতি ও সামর্থ্য অসাধারণ। মরক্কো আজ কানাডাকে পরাভূত করতে পারবে সহজেই। কিছুটা এক পেশে খেলাই আমাদের জন্য অপেক্ষা করছে। তবে কোন অঘটন না ঘটলে এই খেলায় মরক্কো দলই ফেভারিট।

ক্রীড়া সংগঠক ও ক্রীড়া বিশ্লেষক
লেখক : বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক ম্যানেজার ও সাবেক সভাপতি, সনাক, কুমিল্লা।