সোমবার ২৮ নভেম্বর ২০২২
Space Advertisement
Space For advertisement


ভাষা সাহিত্য পত্রিকা বের করল কুবির বাংলা বিভাগ


আমাদের কুমিল্লা .কম :
26.04.2022


কুবি প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের এককভাবে প্রকাশিত জার্নাল বাংলা ভাষা সাহিত্য পত্রিকার ২য় সংখ্যা প্রকাশিত হয়েছে। বাংলাদেশের আটটি এবং ভারতের দুটি বিশ্ববিদ্যালয়ের মোট ১৬ জন শিক্ষকের প্রবন্ধ রয়েছে এই গবেষণাপত্রে।
বিভাগীয় সূত্রে জানা যায়, জার্নালটির সম্পাদনা পরিষদের দুই স্তরের মূল্যায়ন শেষে প্রকাশিত হয়েছে। সম্পাদনা পরিষদের সদস্যরা হলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. জি.এম.মনিরুজ্জামান, অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম মওলা, সহযোগী অধ্যাপক শামসুজ্জামান মিলকী, সহযোগী অধ্যাপক ড. তাসলিমা খাতুন।
বিশেষজ্ঞ সদস্যরা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. রফিকউল্লাহ খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মোঃ রেজাউল ইসলাম।
জার্নালের সম্পাদক ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ শামসুজ্জামান মিলকি বলেন, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের অনুমোদন সাপেক্ষে বাংলা বিভাগ থেকে ভাষা সাহিত্য পত্রিকা প্রকাশ করা হয়। যা একটি বিভাগের শিক্ষা-গবেষণা কাজেরই অংশ বলে মনে করি। বাংলাদেশের পাশাপাশি ভারতের প্রথিতযশা সাহিত্যতাত্ত্বিক, গবেষকদের প্রবন্ধ প্রকাশিত হওয়ায় এর পরিসর বিস্তৃত হয়েছে। জার্নাল প্রকাশের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানাই।