মঙ্গল্বার ৩১ জানুয়ারী ২০২৩
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » sub lead 1 » এসএসসিতে কুমিল্লায় কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ-৫


এসএসসিতে কুমিল্লায় কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ-৫


আমাদের কুমিল্লা .কম :
28.11.2022


রুবেল মজুমদার।।
কুমিল্লা শিক্ষাবোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় কমেছে পাসের হার। তবে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। এবার কুমিল্লা শিক্ষাবোর্ডে পাসের হার ৯২ দশমিক ২৮ শতাংশ। যা গতবার ছিল ৯৬ দশমিক ৮৭ শতাংশ। অন্যদিকে এবার জিপিএ-৫ পেয়েছেন ১৯ হাজার ৯৯৮ জন। গত বছরের এই সংখ্যা ছিল ১৪ হাজার ২৪৫ জন। সোমবার দুপুরে কুমিল্লা শিক্ষাবোর্ডের কনফারেন্স হলে এক সংবাদ সম্মলনে পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো: আসাদুজ্জামান এসব তথ্য জানিয়েছেন।
কুমিল্লা শিক্ষাবোর্ডের তথ্য মতে, এবার ছাত্র পাসের হার ৯১ দশমিক৫৬ শতাংশ এবং ছাত্রী পাসের হার ৯১ দশমিক ০৬ শতাংশ।
এবার ১ হাজার ৭৬৩ টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ৭০ হাজার ৪৮৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এবার এই বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৮৬ হাজার ৭৭৫ জন। এর মধ্যে পাশ করেছে ১ লাখ ৭০ হাজার ৪৮৪ জন।
তিন বিভাগের মধ্যে এবার ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে সর্বোচ্চ ৫৯ হাজার ১৫০জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এ ছাড়াও মানবিক বিভাগ থেকে ৫৭ হাজার ১০৪ জন এবং বিজ্ঞান বিভাগ থেকে ৫৪ হাজার ২২৬ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।
এছাড়া এ বোর্ড বিজ্ঞান বিভাগ থেকে পাশ করেছে ৯৮ দশমিক ৬১ শতাংশ, মানবিক বিভাগে পাস করেছে ৮৪ দশমিক ২৪শতাংশ, বাণিজ্যিক বিভাগ থেকে পাশ করেছে ৯২ দশমিক ৪৫ শতাংশ। শতকরা পাস করেছে ২১১টি প্রতিষ্ঠান।
ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে। ৭৩ হাজার ৯৯৩জন ছেলে পাশ করেছে ।জিপিএ ৫পেয়েছে ৭হাজার ৮৭৭ জন ছেলে। এদিকে ৯৬হাজার ৪৯১জন মেয়ে পাশ করেছে। জিপিএ ৫পেয়েছে মেয়েরা ১২হাজার ১২১জন।