রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪
Space Advertisement
Space For advertisement


নগরীর রাস্তায় বৈদ্যুতিক খুঁটি পড়ে থাকায় বাড়ছে দূর্ঘটনা


আমাদের কুমিল্লা .কম :
13.07.2023

সোহাইবুল ইসলাম সোহাগ ।। দীর্ঘ কয়েকবছর কুমিল্লা নগরীর রাস্তার এপারে ও ওপারে পিডিবির বিদ্যুতের খাম্বা (খুঁটি) গুলো পড়ে থাকায় বাড়ছে দূর্ঘটনা। দীর্ঘদিন থেকে খুটিগুলো অরক্ষিত থাকায় ব্যস্থতম রাস্তায় রাতে ও দিনে অনেক গাড়ি দূর্ঘটনার শিকার হচ্ছে। এতে যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। আতংকে আছেন যানবাহনসহ পথচারীরা।
সরেজমিন গিয়ে দেখা যায়, পিডিবির উদ্যোগে নগরীর সড়ক গুলোর পাশে পুরাতন খাম্বা সরিয়ে নতুন খাম্বা বসানো হয়েছে। এপিপি ভুক্ত ডিপোজিট কাজের মাধ্যমে খুটিগুলো বসানোর প্রায় দুই বছর অতিবাহিত হলেও পুরাতন খুঁটি গুলো সড়কের পাশে এখনো অরক্ষিত অবস্থায় পড়ে আছে। রোডের পাশে দিয়ে যানবাহনসহ পথচারীদের ওই স্থান দিয়ে যাওয়ার সময় আতংকে চলাচল করতে হয়।
এছাড়াও পাশে অবস্থিত কয়েকটি বাসার ছোট ছোট বাচ্চারা খুঁটির উপরে বসে খেলাধুলা করে। বিদ্যুতের খুটির পাঁশ দিয়ে গাড়ি যাতায়াতের সময় খুঁটির সাথে ধাক্কা লেগে কয়েকটি দূর্ঘটনাও ইতিমধ্যে ঘটেছে। এতে সাধারন জনগণের মাঝে আতংক বিরাজ করছে। রাস্তার পাশে পড়ে থাকা খুটিগুলো জরুরীভাবে সরিয়ে না ফেললে যে কোনো সময় বড় ধরনের দূর্ঘটনার স্বীকার হতে পারে যানবাহন,শিক্ষার্থীসহ পথচারীরা।
নূরপুর গুধির পুকুর পাড় এলাকার ইলেক্ট্রনিক আলম জানান, কিছুদিন আগে একটি সিএনজি আরেকটি অটোরিকশাকে সাইট দিতে গিয়ে খুঁটির সাথে ধাক্কা খায় এতে কয়েকজন আহত হয়। খুটি গুলো সরাইতে বললে বিদ্যুৎ এর লোকেরা বলে ১৫/২০ হাজার টাকা দিতে হবে। আমরা এ কথা শুনে কয়েকবছর তাদের আর কিছু বলিনি। তারাতো টাকা ছাড়া খুঁটি সরাবেনা।
আমিন মিয়া নামের এক ভুক্তভোগী জানান, আমি অটোতে করে যামু বালুতুপা৷ অটো ময়নামতি ম্যাটসের সামনে আসলে পাশে আরেক সিএনজিকে সাইট দিতে গেলে পাশে পড়ে থাকা খুঁটির সাথে ধাক্কা লেগে পাশে থাকা আমার ছেলের একটি পা ভেঙ্গে যায়। এরকম আরও অনেকে দূর্ঘটনার শিকার হয়েছে।
বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প কুমিল্লা জোনের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স বেস্ট ইঞ্জিনারের স্বত্বাধিকারী শাকিল জানান, দীর্ঘ ৫ বছর ধরে উন্নয়ন প্রকল্পের আওতায় আমরা কাজ করে যাচ্ছি। এই পুল গুলো এতেদিন ধরে রাস্তার পাশে পড়ে ছিলো তা আমার জানা ছিলোনা। আমি খবর নিয়ে দেখেছি ১৫ টির মত খুটি পড়ে আছে। আমি এগুলো সরানোর জন্য ব্যবস্থা করছি।
এ ব্যাপারে বালুতুপা বিদ্যুৎ ও বিতরণ কেন্দ্র (পিডিবি)’র নির্বাহী প্রকৌশলী পারভেজ জানান, রাস্তার উন্নয়ন প্রকল্পের লোকদের খুটিগুলো সরানোর জন্য বলা হয়েছে। আশাকরি শ্রীঘ্রই খুটিগুলো সরানোর ব্যবস্থা গ্রহন করবে।