শুক্রবার ১২ অগাস্ট ২০২২
Space Advertisement
Space For advertisement


র‌্যাগ ডে’তে অশ্লীল শব্দের ছড়াছড়ি, সমালোচনার ঝড়


আমাদের কুমিল্লা .কম :
09.11.2021

স্টাফ রিপোর্টার।।
শিক্ষার্থীদের শরীরের পরিদেয় টি-শার্টে লেখা ইংরেজি শব্দ কতেক। যে শব্দগুলি দেখেই বিব্রত হচ্ছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। ইতোমধ্যে সেই লেখা যুক্ত ছবিগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। শুরু হয়েছে সমালোচনার ঝড়। এমন ইংরেজি শব্দ কোন সংস্কৃতি থেকে এনেছেন কিংবা কেনই ব্যবহার করছেন তা জানেন না সেই শিক্ষার্থীরাও।
এমন চিত্র দেখা গেছে কুমিল্লার লাকসাম উপজেলার মুদাফফরগঞ্জ আলী নওয়াব উচ্চ বিদ্যালয় ও কলেজে। স্কুলের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে এমন ঘটনা ঘটে। স্কুলের আবুল কালাম ভবনের নিচ তলার একটি রুমে মিলাদ মাহফিলের পর শিক্ষার্থীরা র‌্যাগ ডে নামের একটি অনুষ্ঠানে এমন কর্মকাণ্ড করেছেন।
প্রত্যক্ষদর্শী ও কলেজ সূত্রে জানা যায়, মঙ্গলবার সকালে কলেজের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে শিক্ষার্থীরা সাদা রঙের টি’শার্ট পরিধান করে। টি’শার্টে প্রত্যেকেই স্মৃতির জানালা থেকে উঁকি দিয়ে লিখেন মধুময় স্মৃতি কথা। তবে বেশিরভাগ শিক্ষার্থী নিজেদের টি’শার্টে লিখেছেন অশ্লীল ইংরেজি শব্দ।
কলেজের কয়েকজন শিক্ষার্থীর কাছে জানতে চাইলে তারা বলেন, আনন্দের ছলে লিখেছি লেখাগুলো। এগুলো লেখা আমাদের ঠিক হয়নি।
এ বিষয়ে জানতে কল দিলেও কলেজ অধ্যক্ষ আবদুল মান্নান রিসিভ করে কেটে দেন। তারপর একাধিকবার কল ও ক্ষুদে বার্তা দিলেও তিনি কোন কল রিসিভ করেননি।
মুদাফরগঞ্জ আলী নওয়াব উচ্চ বিদ্যালয় ও কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডভোকেট আবু তাহের বলেন, আমি বিষয়টি জানি না। আমি একটি প্রোগ্রামে আছি। আমি এক্ষুনি খবর নিচ্ছি।
সচেতন নাগরিক কমিটি(সনাক) কুমিল্লা জেলার সভাপতি রোকেয়া বেগম শেফালি বলেন, এই খবর অত্যন্ত দু:খজনক। স্কুল ব্যবস্থাপনা কমিটির উচিত বিষয়টি খুবই শক্তভাবে দেখা। আমি সকল শিক্ষা প্রতিষ্ঠানকে এসব বিষয়ে সচেতন হতে অনুরোধ করছি। কারণ সামাজিকভাবে এসব ঘটনার খারাপ প্রভাব পড়ে। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে।
লাকসাম উপজেলা শিক্ষা অফিসার প্রসাদ কুমার ভাওয়াল বলেন, আমি বিষয়টি সম্পর্কে অবগত নই। বিস্তারিত খবর নিচ্ছি।
কুমিল্লা জেলা শিক্ষা অফিসার ইউনুছ ফারুকী বলেন, আমরা কখনো স্কুল পর্যায়ে কোন র‌্যাগ ডে পালনের অনুমতি দেই না। ক্লাস পার্টি হলে সেটা ভিন্ন বিষয়। আমি বিষয়টি সম্পর্কে খবর নিচ্ছি। বিস্তারিত জেনে ব্যবস্থা নেওয়া হবে।