শুক্রবার ১২ GwcÖj ২০২৪
Space Advertisement
Space For advertisement


কুমিল্লা সিটি নির্বাচন : চার প্রার্থীর প্রচার যুদ্ধ শুরু


আমাদের কুমিল্লা .কম :
24.02.2024

রুবেল মজুমদার ।। আসন্ন ৯ মার্চ অনুষ্ঠিতব্য কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) উপনির্বাচনে মেয়র পদে চার প্রার্থীর প্রতীক বরাদ্দ পর পরই নগরজুড়ে শুরু হয়েছে প্রচার-প্রচারণা। দুপুর ২টার পর মাইকে শুরু হয়েছে নানা রং ও ঢংয়ে ভোট চাওয়া।
শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ৯টায় প্রতীক বরাদ্দ দেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন।
চার মেয়র প্রার্থীর মধ্যে আওয়ামীলীগের দুই জন ও বিএনপির দুই জন প্রার্থী রয়েছে। তবে এবার সকল প্রার্থীই হেভিওয়েট বলে নগরবাসী জানিয়েছেন।
প্রার্থীদের মধ্যে বরাদ্ধকৃত প্রতীক হলো, মহানগর আওয়ামীলীগের উপদেষ্টা নূর উর রহমান মাহমুদ তানিম পেয়েছেন ‘হাতি’, সাংগঠনিক সম্পাদক ডা. তাহসিন বাহার সূচনা পেয়েছেন ‘বাস’, বিএনপি থেকে বহিস্কৃত সাবেক মেয়র মনিরুল হক সাক্কু পেয়েছেন ‘দেওয়াল ঘড়ি’ এবং বিএনপি থেকে বহিস্কৃত স্বেচ্ছাসেবক দলের সাবেক নেতা নিজাম উদ্দিন কায়সার পেয়েছেন ‘ঘোড়া’ প্রতীক।
প্রতীক বরাদ্দের পর গতকাল শুক্রবার দুপুর থেকেই প্রতীক নিয়ে প্রচার-প্রচারণায় মাঠে নামছেন কুসিক চার মেয়র প্রার্থী। ঘোষিত তফশিল অনুযায়ী, নির্বাচনী প্রচারণা চলবে ৭ মার্চ সকাল ৮টা পর্যন্ত। আর ৯ মার্চ হবে কুসিকের মেয়র পদে উপ নির্বাচনের ভোটগ্রহণ।
এদিকে কুসিক মেয়র পদে উপনির্বাচনে ৮ প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করলেও ৪ প্রার্থী প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়ায় শেষ পর্যন্ত বাকী ৪ প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন।
প্রচারণায় প্রথমদিনে গতকাল শুক্রবার দুপুরে নগরীর নুরপুর চৌমুহনী জামে মসজিদে জুম্মার নামাজ আদায় করেন মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার। পরে তিনি আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেন ।
সকাল সাড়ে ১০ টায় নগরীর পুলিশ লাইন এলাকা থেকে প্রচারণা শুরু করেন ডা. তাহসিন বাহার। এসময় দলীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।
বিকাল ৩ টায় টছমব্রিজ এলাকায় মা বাবার কবর জিয়ারত করে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেন
সাবেক মেয়র মনিরুল হক সাক্কু। পরে বেশ কয়েকটি স্থানে প্রচার- প্রচারণায় চালান তিনি।
নূর উর রহমান মাহমুদ তানিম সকালে নগরীর কুমিল্লা নগরীর ২নং ওয়ার্ড থেকে প্রচারণা শুরু করেন।
এদিকে রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন, শুক্রবার থেকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। কোন প্রার্থী আচরণবিধি লংঘন করলে নির্বাচনের বিধি অনুসারে প্রয়োজনী ব্যবস্থা নেওয়া হবে।
কুসিক নির্বাচনে মোট ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোট নেওয়া হবে। নির্বাচন ৯ মার্চ ইভিএমে অনুষ্ঠিত হবে। এবার ২ লাখ ৪২ হাজার ৪৫৮ জন ভোটার রয়েছেন।
উল্লেখ্য, ২০২২ সালের কুসিকের তৃতীয় নির্বাচনে মেয়র নির্বাচিত হন ‘নৌকা’ প্রতীকের আরফানুল হক রিফাত। ২০২৩ সালের ১৩ ডিসেম্বর চিকিৎসাধীন অবস্থায় মারা যান রিফাত।