সোমবার ১৭ জানুয়ারী ২০২২
Space Advertisement
Space For advertisement


কুমিল্লায় পরিবহন ধর্মঘটে সাধারণের দূর্ভোগ চরমে


আমাদের কুমিল্লা .কম :
05.11.2021

বাসের অভাবে পরীক্ষা দিতে পারেনি অনেক চাকুরী প্রার্থী

মাহফুজ নান্টু ।।
কুমিল্লা নগরীর শাসনগাছা, চকবাজার ও জাঙ্গালিয়া বাসস্ট্যান্ড থেকে শুক্রবার কোন বাস ছেড়ে যায়নি এবং অন্যত্র থেকেও আসেনি। হঠাৎ করে পরিবহন ধর্মঘটের এই অবস্থায় পড়ে হাজার হাজার যাত্রী সাধারণের ভোগান্তি ছিল চরমে। বিশেষ করে বিভিন্ন প্রতিষ্ঠানের চাকুরী নিয়োগ পরীক্ষার প্রার্থীদের দূর্ভোগের শেষ ছিল না। গাড়ির অভাবে অনেক পরীক্ষার্থী ঢাকা যেতে না পেড়ে বাস স্ট্যান্ডে বসে কান্নায় ভেঙ্গে পড়েন। ঢাকা চট্রগ্রাম মহাসড়কের কুমিল্লার ৯৭ কিলোমিটার অংশে গতকাল কোন দূরপাল্লার বাস চলাচল করেনি।
জ্বালানী তেলের দাম বৃদ্ধি পাওয়ায় অনির্দিষ্টকালের জন্য যাত্রীবাহী বাস ও পন্যবাহী ট্রাক গতকাল থেকে চলাচল বন্ধ ঘোষণা করেছে মালিক ও পরিবহন শ্রমিকরা। তবে আগে থেকে বুকিং থাকায় কিছু কিছু ট্রাক কাভার্ডভ্যান চললেও নতুন ভাড়ায় কেউ নিচ্ছে না পণ্য পরিবহনও। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে কোথাও গণপরিবহন চলাচলের দৃশ্য চোখে না পরলেও দেখা গেছে পন্যবাহী যানবাহনের চলাচল। এদিকে অনানুষ্ঠানিক ধর্মঘটের বিষয়টি নিশ্চিত না হওয়ায় অনেক যাত্রীই ভিড় করেছেন বিভিন্ন বাস টার্মিনাল ও মহাসড়কের পাশে বাসস্ট্যান্ডগুলোতে। বাস না পেয়ে অধিক ভাড়াগুণতে হচ্ছে যাত্রীদের। সময় মত গন্তব্যস্থলে পৌছাতে না পারায় পরীক্ষাসহ জরুরীকাজে অংশ নিতে পারেনি বলে অভিযোগ করেছেন যাত্রীরা।
শাসনগাছা বাস স্ট্যান্ডে দিপু আসহান নামে এক চাকুরীর নিয়োগ পরীক্ষার পরীক্ষার্থী বলেন, । আজ (শুক্রবার) তিনি ৭ টি ব্যাংকের গুচ্ছ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করবেন। রাতভর লেখাপড়া করেছেন। তিনি জানেন না যাত্রীবাহী বাস আজ সড়কে চলাচল করবে না। আফসোস নিয়ে দিপু বলেন, আমার আর আজ নিয়োগ পরীক্ষা দেয়া হলো না। কত প্রস্তুতি নিয়েছি। কত আশা ছিলো। তা আর পূরণ হলো না। দিপু বলেন, বাস মালিক স্ট্রাইক করছে। পরীক্ষা কমিটি চাইলে পরীক্ষাগুলো স্থগিত করতে পারতো।
শুধু ব্যাংক না এদিন সরকারী ও স্বায়ত্তশাসিত অন্তত ১৯ টি দফতরের নিয়োগ পরীক্ষার তারিখ ছিল। তাই সাধারণ যাত্রীদের পাশাপাশি নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণকারীদেরও ভীড় বেশী ছিল। নগরীর জাঙ্গালিয়া বাস্ট্যান্ডে ঠায় দাঁড়িয়ে থাকতে দেখা যায় দূর পাল্লার বাস। ধোঁয়ামোছা চলছে। এছাড়া আর কোন কাজ নেই। বেশ কয়েকজন হেলপারকে দেখা যায় বাসের মধ্যে বসে অলস সময় পার করতে। মোঃ ছাব্বির নামে বাসের একজন চালক জানান, মালিকের নিষেধ। তাই আজ বাস চালাবেন না। ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার পদুয়ার বাজার বিশ্বরোড এলাকায় দেখা যায়, মহাসড়কে বাস ও ট্রাক নেই। মাইক্রোবাসগুলোতে উপচে পড়ছে যাত্রী।
পদুয়ার বাজার থেকে ঢাকা যেতে অন্তত দু’ঘন্টা সময় লাগে। নিয়মিত ভাড়া ২ শ টাকা। তবে আজ বাস বন্ধ। তাই জনপ্রতি ৪০০/৫০০ টাকা ভাড়া নিচ্ছেন মাইক্রোবাস চালকরা। তবে স্থানভেদ ভাড়া আরো বেশী নেয়ারও অভিযোগ রয়েছে।
মোতাহের হোসেন মাইক্রোবাসে করে ঢাকা যাচ্ছেন। তাকে বহন করা মাইক্রোবাসে আরো ৯ জন যাত্রী আছেন। সবাই ৫ শ টাকা করে মোট ৫ হাজার টাকায় মাইক্রো ভাড়া করেন।
কুমিল্লা জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি অধ্যক্ষ কবির আহমেদ জানান, জ্বালানী তেলের দাম বৃদ্ধি পাওয়ায় কেন্দ্রীয়ভাবে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় আমরা সংবাদ সম্মেলনে সব জানিয়েছি। জ্বালানী তেলের দাম কমলে আশাকরি সড়কে আমাদের পরিবহনগুলো আবারো চলাচল করবে। তবে এ বিষয়ে সিদ্ধান্ত নিবেন আমাদের কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ।