মঙ্গল্বার ৭ †g ২০২৪
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » sub lead 3 » আমার দেশের প্রেস খুলে দেয়া নিয়ে হাইকোর্টের রুল


আমার দেশের প্রেস খুলে দেয়া নিয়ে হাইকোর্টের রুল


আমাদের কুমিল্লা .কম :
11.04.2017

সাময়িক বন্ধ করে দেয়া দৈনিক আমার দেশ পত্রিকার প্রেস সিলগালা খুলে দেয়া ও জব্দ করা মালামাল পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে কেন বুঝিয়ে দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী দুই সপ্তাহের জন্য সরকারের সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি এএনএম বসির উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেন।

মাহমুদুর রহমানের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার তানভীর আহমেদ আল আমীন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ এ কে এম মনিরুজ্জামান কবির। আইনজীবী তানভীর আহমেদ আল আমিন বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

আইনজীবী জানান, মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করার পর আমার দেশ পত্রিকার প্রেস সিলগালা করে দেয় এবং মালামাল জব্দ করে পুলিশ। জব্দ করা মালামাল নিজ জিম্মায় ফেরত পেতে আইনের ৫১৬ ধারায় এর আগে নিম্ন আদালতে আবেদন করার পর তা খারিজ করে দেন আদালত। এরপর চলতি সপ্তাহে আমার দেশ পত্রিকার প্রেস খুলে দেয়াসহ এর জব্দ করা মালামাল ফেরত দেয়ার জন্য আইনের ৫১৬(এ) ধারায় হাইকোর্টে আবেদন করেন মাহমুদুর রহমান। আজ ওই আবেদন শুনানি করে এই আদেশ দেন আদালত।

গত ২০১৩ সালের ১১ এপ্রিল পত্রিকার কারওয়ান বাজার অফিস থেকে সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করে এবং তেজগাঁওয়ের ছাপাখানা সিলগালা করে দেয় পুলিশ। এরপর থেকে আমার দেশের প্রকাশনা বন্ধ রয়েছে। সাড়ে তিন বছরেরও বেশি সময় কারাগারে বন্দী থাকার পর গত বছরের ২৩ নভেম্বর পত্রিকাটির সম্পাদক মাহমুদুর রহমান উচ্চ আদালত থেকে জামিনে মুক্তি পান