সোমবার ৬ †g ২০২৪
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » sub lead 3 » বিএনপি নেতা টুকু কারাগারে, কাল সিরাজগঞ্জে হরতাল


বিএনপি নেতা টুকু কারাগারে, কাল সিরাজগঞ্জে হরতাল


আমাদের কুমিল্লা .কম :
10.04.2017

নাশকতার ঘটনায় দায়ের করা মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকুকে কারাগারে পাঠিয়েছে আদালত।

সোমবার বেলা সাড়ে ১১টায় ইকবাল হাসান মাহমুদ টুকু তিনটি মামলায় আইনজীবীর মাধ্যমে সিরাজগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন।

জামিনের শুনানি শেষে বিচারক জাফরোল হাসান জামিন নামঞ্জুর করে ইকবাল হাসান মাহমুদ টুকুকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

ইকবাল হাসান মাহমুদ টুকুকে কারাগারে পাঠানোর প্রতিবাদে আগামীকাল মঙ্গলবার সিরাজগঞ্জে ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হরতাল ডেকেছে জেলা বিএনপি।

জেলা বিএনপির যুগ্ম-সম্পাদক রাশেদুল হাসান রঞ্জন এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে ইকবাল হাসান মাহমুদকে কারাগারের পাঠানোর আদেশ দিলে তাৎক্ষণিক দলীয় নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করেন। এ সময় আদালত চত্বরে শত শত নেতাকর্মী উপস্থিত ছিলেন।

জেলা ও দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আব্দুর রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকুর আইনজীবী ইন্দ্রজিত সাহা, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি রুহুল আমিন বাবু, সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক মোকাদ্দেছ আলী শুনানিতে অংশ নেন।

মামলার নথি ও আইনজীবীদের সূত্রে জানা যায়, ছাত্রদল নেতা শহীদ নাজির উদ্দিন জেহাদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২০১০ সালের ১১ অক্টোবর  সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদের মুলিবাড়িতে ছাত্র গণজমায়াতের আয়োজন করে কেন্দ্রীয় ছাত্রদল। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসন ও তৎকালীন বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া। সমাবেশ চলাকালে দ্রুতগতির একটি ট্রেনের নিচে কাটা পড়ে বিএনপির ছয় কর্মী মারা যান।

এ ঘটনায় ক্ষুব্ধ জনতা ট্রেনে অগ্নিসংযোগ ও ভাঙচুর করে। এ ঘটনায় সিরাজগঞ্জ সদর উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ হোসেন, জেলা যুবলীগের সাবেক সভাপতি গোলাম হায়দার, সিরাজগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক কে.এম সাইফুল ইসলাম, তৎকালীন র‌্যাব-১২ এর ডিএডি আবু বকর সিদ্দীক, বঙ্গবন্ধু পশ্চিম থানার এসআই আছলাম আলী, দিনাজপুর জেলার পার্বতীপুর জিআরপি থানার এএসআই গোলাম তৌহিদ, সিরাজগঞ্জ বাজার জিআরপি থানার এএসআই কাজী মো. সাইদুর রহমান বাদী হয়ে মোট সাতটি মামলা দায়ের করেন।

এসব মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকুসহ কয়েক হাজার নেতাকর্মীকে আসামি করা হয়। ইতিমধ্যে মামলার তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করা হয়েছে।