রবিবার ৫ ফেব্রুয়ারী ২০২৩
Space Advertisement
Space For advertisement


শাসনগাছা রেলওভার পাস প্রয়োজন ফুরাচ্ছে চার বছরেই!


আমাদের কুমিল্লা .কম :
26.09.2022

মহিউদ্দিন মোল্লা ।। এখনও চার বছর পূর্ণ হয়নি। এর আগেই প্রয়োজন ফুরাচ্ছে কুমিল্লা শাসনগাছা রেলওভার পাসের। এতে আবারও অচল হয়ে পড়ছে নগরীর পশ্চিমাঞ্চল। রেলওভার পাস থেকে যানজট শুরু হয়ে এক কিলোমিটার এলাকা ছাড়িয়ে যায়। প্রতিদিনই দফায় এই যানজট লাগছে। খুব প্রয়োজন না হলে ওই এলাকায় এড়িয়ে চলাচলের চেষ্টা করছেন যাত্রী ও পরিবহন চালকরা।
সূত্রমতে, নগরীর উল্লেখযোগ্য প্রবেশ পথ শাসনগাছা। এখানে রেলক্রসিংয়ে মানুষকে দীর্ঘদিন যানজটে আটকা পড়ে থাকতে হতো নগরবাসীকে। এই সমস্যা দূর করতে এখানে রেলওভারপাস নির্মাণ করা হয়। ২০১৮সালের এপ্রিল মাসে উদ্বোধন করা রেলওভারপাস। নির্মাণের চার বছর পূর্ণের আগেই এটি তার গুরুত্ব হারাচ্ছে। দীর্ঘ হচ্ছে যানজট। বিশেষ করে ওভারপাসের নিচে শাসনগাছা বাস টার্মিনাল। ওভারপাসের দুই মাথায় পাশে নিচের সড়ক সরু। একটি বাসের সাথে একটি রিকশা ক্রস করতে পারে না।
সরেজমিন গিয়ে দেখা যায়,বাস টার্মিনালে গর্ত। তাই বাস ওভার পাসের নিচে সড়কে রাখতে হচ্ছে। এতে যানজট সৃষ্টি হয়। সেই জট রেলওভারপাস ছাড়িয়ে পশ্চিমের সড়কে উঠে পড়ে। তখন ওভার পাসের ওপর দিয়ে পরিবহনগুলোও জটে আটকা পড়ে। এছাড়া ওভার পাসের পশ্চিমে কৃষি অফিসের সামনে বাস রাখায়ও যানজট সৃষ্টি হচ্ছে।
দেবিদ্বারের কামাল হোসেন বলেন,উপায় না দেখে এই সড়কে চলাচল করি। প্রায় দিন এখানে দীর্ঘ জ্যামে আটকে থাকতে হয়। সামনে থেকে ঝাগুরজুলি হয়ে চলাচল করবো।
লেগুনা চালক জালাল উদ্দিন বলেন, এখানে প্রতিদিন দীর্ঘ যানজটে সময় আটকে থাকতে হয়। বাস টার্মিনাল না সরালে শাসনগাছা রুট অচল হয়ে পড়বে।
কুমিল্লা মোটর এসোসিয়েশনের (বাস মালিক সমিতি) সভাপতি জামিল আহমেদ খন্দকার বলেন, বিভিন্ন কারণে শাসনগাছায় যানজট হচ্ছে। এতে মানুষ দুর্ভোগে পড়ছেন। এনিয়ে আমরা বাস শ্রমিকদের সাথে দফায় দফায় বসেছি। তাদের বলা হয়েছে গেটলক করে টার্মিনাল থেকে বেরিয়ে যেতে। এছাড়া টার্মিনালের মাঠ গর্ত হয়ে আছে। বাস রাখতে সমস্যা হচ্ছে। জেলা পরিষদ মাঠ সংস্কার করলে বাস রাখায় সুবিধা হবে।
কুমিল্লা সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শেখ মোহাম্মদ নুরুল্লাহ বলেন, আমাদের একটি পরিকল্পনা ছিলো শাসনগাছা টার্মিনাল আলেখারচর এলাকায় সরিয়ে নেয়ার। জাইকার প্রজেক্ট পেলে স্থানান্তরের কাজ করা যাবে।