বুধবার ১৮ †g ২০২২
Space Advertisement
Space For advertisement


কুমিল্লার নগর কবি ফখরুল হুদা হেলাল আর নেই


আমাদের কুমিল্লা .কম :
23.04.2022

স্টাফ রিপোর্টার ।। কুমিল্লার নগর কবি, বিশিষ্ট সংগঠক ও নাট্যাভিনেতা ফখরুল হুদা হেলাল আর নেই। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাহে রাজেউন। গতকাল শুক্রবার সকাল সাতটায় কুমিল্লা সিডি প্যাথ হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান। তার ছোট ভাই বিশিষ্ট ক্রীড়া সংগঠক বদরুল হুদা জেনু এ কথা নিশ্চিত করেছেন।
মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর। তিনি এক ভাই ও দুই বোনসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে কুমিল্লার সাহিত্যাঙ্গনে শোকের ছায়া নেমে আসে।
নি:সন্তান কবি ফখরুল হুদা হেলালের স্ত্রী পারভীন হেলাল ২০১৪ সালের ৪ জানুয়ারি মারা যান। কবি ফখরুল হুদা হেলাল জীবিতকালে ৮টি কবিতার বই ও ১টি কাব্য সমগ্র প্রকাশ করেন। তার কবিতা গুলো শহর কুমিল্লায় ব্যাপক প্রশংসিত হয়।
গতকাল শুক্রবার বাদ জুমা কুমিল্লা নগরীর টমছমব্রিজ ঈদগা মাঠে নামাজে জানাযা শেষে এই গোরস্থানেই তাকে দাফন করা হবে।
নামাজে জানাযার পূর্বে মরহুম কবির বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে কথা বলেন, কুমিল্লা সদর আসনের এমপি আ ক ম বাহা উদ্দিন বাহার ও তার ছোট ভাই বিশিষ্ট ক্রীড়া সংগঠক বদরুল হুদা জেনু। নামাজে জানাযায় বিভিন্ন পেশার নেতৃবৃন্দসহ অসংখ্য মুসল্লী অংশ গ্রহন করেন।
বিভিন্ন সংগঠনের কবির প্রতি শ্রদ্ধা :
কুমিল্লার নগর কবি ফখরুল হুদা হেলালের নামাজে জানাযার পূর্বে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করে বিভিন্ন সংগঠন তার কফিনে পুস্পস্তবক অর্পণ করেন। এর মধ্যে রয়েছে, জেলা শিল্পকলা একাডেমি, নজরুল পরিষদ কুমিল্লা, কুমিল্লা কালচারাল কমপ্লেক্স, কালিপদ মেমোরিয়াল একাডেমি, কুমিল্লা কবি ফোরাম, আবৃত্তি জোট কুমিল্লা, আবৃত্তি শিল্পী সংসদ, সংস্কৃতি সংসদ কুমিল্লা, যাত্রিক নাট্য গোষ্টী, সম্মেলিত সাংস্কৃতিক জোটসহ সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।
এক নজরে কবি ফখরুল হুদা হেলাল :
কবি ফখরুল হুদা হেলাল ১৯৫৩ সালের ১ সেপ্টেম্বর মামার বাড়ি চাঁদপুর জেলার মতলব থানার একলাছপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পৈত্রিক নিবাস ব্রাহ্মণবাড়িয়া জেলার শশই ইসলামপুর গ্রামের ডেপুটি বাড়ি। পিতা : মরহুম এ বি এম আইনুল হুদা, মাতা : মরহুমা মর্জিনা বেগম। সাহিত্য সংগঠক হিসাবে কুমিল্লার সাড়া জাগানো সংগঠন ‘সে আমি তুমি’ সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন তিনি। নাট্য সংগঠক হিসাবে ‘ত্রিধারা শিল্প গোষ্ঠী’র প্রতিষ্ঠাতা সভাপতি এবং ‘রেঁনেসা নাট্য গোষ্ঠী’ ও ‘প্রগতি নাট্য সংঘে’র উপদেষ্টা ছিলেন। কুমিল্লার শিশু কিশোর সংগঠন ‘সূর্যমুখী’র সংগঠক ও চিত্রালী পাঠক-পাঠিকা চলচ্চিত্র সংসদ (চিপাচস) কুমিল্লা শাখার দুই দুই বার সভাপতি ছিলেন। তিনি বাংলা একাডেমী , ঢাকা, কালচারাল কমপ্লেক্স, কুমিল্লা, নজরুল পরিষদ, কুমিল্লা, নওয়াব ফয়জুন্নেসা ফাউন্ডেশন, কুমিল্লা, কুমিল্লাস্থ ব্রাহ্মণবাড়িয়া জেলা কল্যাণ সমিতি ও রেড ক্রিসেন্ট সোসাইটি, কুমিল্লা ইউনিটের আজীবন সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও জাতীয় ভিত্তিক সংগঠন কবিতা বাংলা, কুমিল্লা শাখার আহবায়ক , শিল্পকলা একাডেমী কুমিল্লা ও বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তনের সদস্য হিসেবেও কাজ করেছেন।

১৯৭৭ সালে প্রতিধ্বনি নাট্য সংগঠনের নাটক ‘অভিশপ্ত প্রেম’ এ অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার লাভ করেন।
তিন ভাই ও দুই বোনের মধ্যে কবি ফখরুল হুদা হেলাল ছিলেন দ্বিতীয়। বে´িমকো ফার্মার সদস্য প্রতিষ্ঠান ‘আই এন্ড আই সার্ভিসেস লিমিটেড’ এর কুমিল্লা শাখায় সিনিয়র ডিষ্ট্রিবিউশন এসিসটেন্ট হিসেবে অবসরগ্রহণ করেন।

শোক প্রকাশ :
কুমিল্লার নগর কবি ফখরুল হুদা হেলালের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন কুমিল্লা সদর আসনের এমপি আ ক ম বাহা উদ্দিন বাহার , কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও সাবেক এমপি হাজী আমিন উর রশীদ ইয়াছিন , বাংলাদেশ সাংবাদিক সমিতি কুমিল্লার সভাপতি ইয়াসমীন রীমা ও সাধারণ সম্পাদক শাহাজাদা এমরান।