বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » sub lead 1 » কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে কুমিল্লায় মেডিটেশন দিবস পালিত


কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে কুমিল্লায় মেডিটেশন দিবস পালিত


আমাদের কুমিল্লা .কম :
22.05.2023

স্টাফ রিপোর্টার ।। ‘ভালো মানুষ ভালো দেশ, স্বর্গভূমি বাংলাদেশ’- এ প্রতিপাদ্যে কুমিল্লায় বিশ্ব মেডিটেশন দিবস পালিত হয়েছে। মেডিটেশন চর্চাকারীরা বিশ^াস করেন-মেডিটেশনের মাধ্যমে একজন মানুষ মনোদৈহিক রোগ থেকে মুক্তি লাভের পাশাপাশি শারিরীক সুস্থ্যতা অর্জন করতে পারেন।
কোয়ান্টাম ফাউন্ডেশন কুমিল্লা শাখার উদ্যোগে রবিবার কুমিল্ল্রা নগর উদ্যানে উন্মুক্ত স্থানে প্রাণায়াম বা দমচর্চা, প্রত্যয়ন পাঠ ও মেডিটেশন চর্চার মাধ্যমে দিবসটি পালিত হয়। এতে কোয়ান্টাম ফাউন্ডেশনের মহাপরিচালক নাহার আল বোখারীর শুভেচ্ছাবাণী ও কোয়ান্টাম মেথডের প্রবক্তা শহীদ আল বোখারী মহাজাতকের সংক্ষিপ্ত অডিও আলোচনা এবং মেডিটেশন করানো হয়। অডিও বক্তব্যে শিক্ষা কারিকুলাম ও চিকিৎসাব্যবস্থায় মেডিটেশন অন্তর্ভুক্তিতে সংশ্লিষ্ট সকলকে কৃতজ্ঞতা জানানো হয়।
কোয়ান্টাম ফাউন্ডেশন কুমিল্লা শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. সিকান্দার আলম জানান, মেডিটেশন হচ্ছে ব্রেনের ব্যায়াম। নিয়মিত মেডিটেশন চর্চার মাধ্যমে মনের ভিতরে জমে থাকা রাগ, ক্ষোভ, ঘৃণা, হিংসা নামক আবর্জনা বের করে দেয়। এতে একজন মানুষ মনোদৈহিক রোগ থেকে মুক্তি লাভের পাশাপাশি শারিরীক সুস্থ্যতা অর্জন করেন। সারা বিশ্বের প্রায় ৫০ কোটি মানুষ নিয়মিত মেডিটেশন বা ধ্যান চর্চা করছে বলে তিনি দাবি করেন।
তিনি আরও জানান, বাংলাদেশে দিন দিন মেডিটেশনের জনপ্রিয়তা বাড়ছে। পরিপূণ সুস্থতার জন্য বিদ্যমান চিকিৎসার পাশাপাশি মেডিটেশন যে প্রয়োজন সেই পরামর্শ এখন চিকিৎসকরা দিচ্ছেন। বাংলাদেশে মেডিটেশন চর্চায় ৩০ বছর ধরে কাজ করে যাচ্ছে কোয়ান্টাম ফাউন্ডেশন। এই চর্চার সঙ্গে যুক্ত হয়েছেন লাখো মানুষ। নিয়মিত মেডিটেশন চর্চাকারীরা বিশ্বাস করেন, মেডিটেশন চর্চার ভেতর দিয়ে সুস্থতা ও প্রশান্তির বাণী ছড়িয়ে দেয়া সম্ভব।