মঙ্গল্বার ১৬ GwcÖj ২০২৪
Space Advertisement
Space For advertisement


কুমিল্লা নগরীর প্রধান সড়ক গুলো এখন ত্রি-চক্রযানের দখলে


আমাদের কুমিল্লা .কম :
19.02.2023

# অবৈধ স্ট্যান্ডে বাড়ছে যানজট!
# শীগ্রই নগরের মানুষ কিছুটা হলেও যানজট থেকে পরিত্রাণ পাবে- মেয়র রিফাত

জাহিদ হাসান নাইম ।। সিএনজি চালিত অটোরিকশার দখলে কুমিল্লা নগরীর অন্যতম প্রধান ব্যস্ততম সড়ক কান্দিরপাড় থেকে টমছমব্রিজ, কান্দিরপাড় থেকে রাজগঞ্জ হয়ে চকবাজার সড়ক। এসব সিএনজি ,অটোরিকশার কারণে স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষার্থী, অফিসগামী নাগরিক ও নগরীতে আসা হাজার হাজার মানুষের দূর্ভোগ এখন নিত্যদিনের রুটিন ওয়ার্কে দাঁড়িয়েছে।
ব্যাটারিচালিত অটোরিকশা ও সিএনজি চালিত অটোরিকশা চালকরা সড়কে যেখানে-সেখানে গাড়ি থামিয়ে যাত্রী উঠানামা করেন। নগরীর টমছমব্রীজে একটি নির্দিষ্ট স্থানে স্ট্যান্ড স্থাপনের অনুমতি থাকলেও, পুরো টমছমব্রীজের চৌরাস্তার মূল পয়েন্টে অঘোষিত স্ট্যান্ড স্থাপন করে রেখেছেন একটি চক্র। এজন্য দিনভর যানজট লেগে থাকে ব্যস্ততম এ সড়কটিতে।অপর দিকে, সকাল থেকে রাত পর্যন্ত চকবাজার ফয়সাল হাসপাতাল থেকে তেলিকোনা চৌমহনী পর্যন্ত যানজটের এক ভয়াভহ দূর্ভোগে পরিণত হয় ছোট এই যানবাহন গুলোর জন্য। এলোপাতারি ভাবে সিএনজি ও অটোরিক্সা রাখা হলেও এদের শৃংখলার জন্য নেয়া হচ্ছে না কোন ব্যবস্থা।
সরেজমিনে দেখা গেছে, কান্দিরপাড় – টমছমব্রিজের ব্যস্ততম এ সড়কটিতে চলছে অটোরিকশার রাজত্ব। সড়কের পুরোটাই তাদের দখলে। যত্রতত্র যাত্রী উঠানামা সহ মাঝে মাঝে রাস্তার উপরেই ড্রাইভাররা তর্কাতর্কি করে থাকে। কান্দিরপাড়-শাসনগাছা, কান্দিরপাড়-পদুয়ার বাজার বিশ্বরোড, কান্দিরপাড়-টমছমব্রীজ, কান্দিরপাড়-চকবাজার, কান্দিরপাড়-কালিয়াজুড়ি রোডের অটোরিকশাগুলো বিভিন্ন পয়েন্টে বিশাল জায়গাজুড়ে সড়কের উপরে দাঁড় করিয়ে রাখার কারণেই সারা দিন লেগে থাকে যানজট।
এসব স্ট্যান্ড গুলো থেকে কতিপয় নিয়মিত ভাবে চাঁদা উঠায়। এই চাঁদাবাজরা টমছমব্রিজের কাটাতারের সাইডে অবস্থান করে। বিশ^রোড থেকে আসা এবং কান্দিরপাড় থেকে যাওয়া ছোট যানবাহন গুলো থেকেই এরা ছোট রশিদের মাধ্যমে চাঁদা উঠায়। এই চাঁদা উঠানোর কারনে গাড়ির গতি কমে যায় ফলে যানজট লেগে থাকে।
উপস্থিত পথচারী ও যাত্রীরা সিটি কর্পোরেশন ও পুলিশ প্রশাসনকে দায়ী করে বলেন, প্রশাসনের লোকজন এই অবৈধ স্ট্যান্ড সরানোর উদ্যোগ নিচ্ছেন না। ফলে এই হ য ব র ল অবস্থার সৃষ্টি হয়েছে। তারা বলেন, মানুষ আর পুরনো কথা বলতে চান না, তারা চান এর দ্রুত সমাধান।
কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত বলেন, জানযট নিরসনে আমরা কাজ করে যাচ্ছি।খুব শীগ্রই নগরের মানুষ কিছুটা হলেও যানজট থেকে পরিত্রাণ পাবে।এই যানজট অল্প দিনে শেষ করা যাবেনা।কিছুটা সময়ের প্রয়োজন।আর ব্যাটারিচালতিত সিএনজি ও অটোরিকশার জন্য আমাদের কিছু নিয়মনীতি থাকবে।তাদেরকে ওই নিয়মনীতির আওতায় নিয়ে আসা হবে।