মঙ্গল্বার ১৯ gvP© ২০২৪
Space Advertisement
Space For advertisement


আজ থেকে এইচ এস সি পরীক্ষা শুরু


আমাদের কুমিল্লা .কম :
06.11.2022

সুফিয়ান রাসেল ।। আজ শুরু হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। চলতি বছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, কুমিল্লার অধীনে উচ্চমাধ্যমিক পরীক্ষায় অংশ নিবে ৮৭ হাজার ৬৪১ জন শিক্ষার্থী। কুমিল্লা বোর্ডের উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ হাবিবুর রহমান এ তথ্য জানিয়েছেন।

বোর্ড সূত্র মতে, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, চাঁদপুর, নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলার ৪১৯টি কলেজের পরীক্ষার্থীরা কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে এ পরীক্ষায় অংশ নিবে। এবারের পরীক্ষার জন্য ১ লক্ষ ১৬ হাজার ৫৭১ জন শিক্ষার্থী নিবন্ধন করেন। চূড়ান্ত পরীক্ষার জন্য ফরম পূরণ করেন ৮৭ হাজার ৬৪১ জন শিক্ষার্থী। যার মধ্যে অনিয়মিত শিক্ষার্থী রয়েছে দুই হাজার ৩৬৩ জন। ৪১৯ কলেজের ৮৭ হাজার শিক্ষার্থী ১৯২ কেন্দ্র এ পাবলিক পরীক্ষায় অংশ গ্রহণ করবেন। যার মধ্যে ৩৮ হাজার ৭১ জন ছাত্র ও ৪৯ হাজার ৫৭০ জন ছাত্রী অংশ গ্রহণের কথা রয়েছে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, কুমিল্লার চেয়ারম্যান অধ্যাপক মো. জামাল নাছের জানান, গোটা মাঠ প্রশাসন এই পরীক্ষা সংক্রান্ত কাজে যুক্ত থাকবে। প্রশ্ন বহন ও এর প্যাকেট খোলা হবে বিশেষ কমিটির সামনে। পরীক্ষা কেন্দ্রের প্রধান ছাড়া আর কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র প্রধান ক্যামেরা বিহীন সাধারণ মোবাইল ফোন ব্যবহার করবেন। কেন্দ্রের ২শ গজের মধ্যে ১৪৪ ধারা জারি থাকবে। সকল নির্দেশনা লিখিত ভাবে দেওয়া হয়েছে। সকল শিক্ষার্থীদের কমপক্ষে ৩০ মিনিট পূর্বে কেন্দ্র অবস্থান করার জন্য বলা হলো।