সোমবার ২৮ নভেম্বর ২০২২
Space Advertisement
Space For advertisement


আমাদের কুমিল্লায়  কাজ করার লক্ষ্য অর্জন করেছি


আমাদের কুমিল্লা .কম :
25.08.2022

মাসুমুর রহমান মাসুদ।।

১৩ বছর ধরে কাজ করছি দৈনিক আমাদের কুমিল্লার চান্দিনা উপজেলা প্রতিনিধি হিসেবে। শুরু থেকে কাজ করার লক্ষ ছিল। কিন্তু সেটা সম্ভব হয়নি। তবে প্রতিনিধি হওয়ার লক্ষ অর্জন করেছি।

আজ থেকে ১৪ বছর আগে দৈনিক আমাদের কুমিল্লা প্রকাশিত হবে। পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি ছাপা হল। প্রতিনিধি আবশ্যক। নিয়োগ প্রাপ্তির জন্য আবেদন করলাম। সাক্ষাৎকারের দিন বেশ অবাক হয়েছিলাম। অফিসে গিয়ে দেখি সেখানে বৃহত্তর কুমিল্লার অর্থাৎ কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া এবং চাঁদপুর জেলার প্রায় সব উপজেলার সাংবাদিকরা এসেছেন। এক প্রকার মিলন মেলা বলা যায়। সেই দিনটি আজও মনে পড়ে। পরিচিত অপরিচিত অনেকের সাথে সেদিন কথা হলো। যাক সেদিকে যাচ্ছি না। চান্দিনা উপজেলার বেশ কয়েকজন সাংবাদিক উপস্থিত ছিলেন। তারাও প্রতিনিধি হতে আগ্রহী। যতটুকু মনে আছে ওই সময় সাক্ষাৎকার বোর্ডে ছিলেন সম্পাদক ড. আলী হোসেন চৌধুরী, সাথে ছিলেন নিমসার জুনাব আলী কলেজের উপাধ্যক্ষ কবি এহ্তেশাম হায়দার চৌধুরী। আরো একজন ছিলেন এই মুহূর্তে ঠিক মনে আসছে না।

সাক্ষাৎকারে পরিচয় বা কাজের অভিজ্ঞতার চেয়ে বড় ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল বিজ্ঞাপন প্রদানের সক্ষমতা। আসলে আমরা যে যেই বলি পত্রিকার চালিকাশক্তি হচ্ছে বিজ্ঞাপন। কারো দ্বিমত থাকতেই পারে। কিন্তু মূল ব্যাপার হচ্ছে বিজ্ঞাপন ছাড়া পত্রিকা প্রকাশের অর্থনৈতিক যোগান আসবে কোত্থেকে। সেদিন সাক্ষাৎকারে আমাকে জিজ্ঞাসা করা হয়েছিল আমি বছরে কত টাকার বিজ্ঞাপন দিতে পারব? প্রশ্ন শুনে আমি কিছুটা অবাক হয়েছিলাম। কিন্তু আসলে কিছুই করার নেই পত্রিকা চালাতে হলে বিজ্ঞাপন লাগবেই। ব্যাপারটি আমার মাথায় ছিল। এই প্রশ্নের কাছে আমি সেদিন হেরে গিয়েছিলাম বলতে হবে। আমি বলেছিলাম যথাসাধ্য চেষ্টা করব সর্বোচ্চ বিজ্ঞাপন প্রদান করার জন্য। সেটা বোধহয় আমার ভুল ছিল। অথবা প্রশ্নকর্তাদের মনোপুত হয়নি। একটি নির্দিষ্ট লক্ষ্যমাত্রা কথা উল্লেখ করে আমি বলতে পারতাম। তাহলে হয়তো সেদিন প্রতিনিধি হতে পারতাম। কিন্তু লক্ষ থেকে আমি বিচ্যুত হইনি। আমাদের কুমিল্লার ব্যবস্থাপনায় পরিবর্তন আসলো। ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে দায়িত্ব নিলেন শ্রদ্ধাভাজন শাহাজাদা এমরান ভাই। বার্তা সম্পাদক হলেন বন্ধুবর মহিউদ্দিন মোল্লা। ফের আবেদন করলাম। এবার প্রতিনিধি হিসেবে নিয়োগ পেলাম।

১২ ফেব্রুয়ারি ২০০৯ থেকে দৈনিক আমাদের কুমিল্লায় চান্দিনা উপজেলা প্রতিনিধি হিসেবে কাজ করছি। অবশেষে লক্ষ অর্জন করেছি। সেই থেকে আজও কাজ করে যাচ্ছি। দীর্ঘ পথ চলায় জেনারেল ম্যানেজার মোশাররফ ভাইকে হারিয়েছি। সদা হাস্যোজ্জ্বল সজীব প্রাণের অধিকারী ছিলেন। চৌদ্দগ্রামের মানুষ। তৎকালীন রেলমন্ত্রী চৌদ্দগ্রামের নন্দিত নেতা মুজিবুল হক চান্দিনায় বিয়ে করার সুবাদে তিনি আমাকে বেয়াই বলে ডাকতেন। তিনি আমাদের ছেড়ে পরপারে চলে গেছেন। আল্লাহ উনাকে জান্নাতুল ফেরদৌস নসিব করুন।

এই পত্রিকায় নিত্য নতুন অনেক কিছু শিখেছি। শেখার কোন বয়স নাই। অনাগত দিনে আরও শিখব। দৈনিক আমাদের কুমিল্লা এগিয়ে যাবে বস্তু নিষ্ঠ সংবাদ প্রকাশের সাহসী ভূমিকা নিয়ে। পত্রিকাটি প্রকাশে সবার সার্বিক সহযোগিতা প্রত্যাশা করি এবং প্রতিদিন যাদের শ্রমে ঘামে পত্রিকাটি প্রকাশিত হচ্ছে তাদের সুস্বাস্থ্য কামনা করি।

লেখক: চান্দিনা প্রতিনিধি,দৈনিক আমাদের কুমিল্লা।