সোমবার ৮ অগাস্ট ২০২২
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » sub lead 2 » যানজট নিরসনে নিচু বিভাজনে দেওয়া হচ্ছে কাঁটা তাঁরের ব্যারিকেট


যানজট নিরসনে নিচু বিভাজনে দেওয়া হচ্ছে কাঁটা তাঁরের ব্যারিকেট


আমাদের কুমিল্লা .কম :
30.06.2022

চান্দিনা প্রতিনিধি ।। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চান্দিনা-বাগুর বাস স্টেশন এলাকায় যানজট নিত্যসঙ্গী। যত্রতত্র গাড়ি পার্কিং, বাস বে ও ফুটওভার ব্রীজ ব্যবহার না করা, ফুটপাত দখল করাসহ নানা অনিয়মে কিছুতেই পিছু ছাড়ছেনা যানজট। কখনও কখনও যানজট দীর্ঘ হয়ে মহাসড়কের ২-৩ কিলোমিটার বিস্তৃত হয়।

পুলিশ বা প্রশাসনের অভিযান আসলে কিছুক্ষণের জন্য যানজট কমলেও অভিযানের পর আবারও ফিরে আসে পূর্বের চেহারায়। এবার মাসিক বা ঝটিকা অভিযান নয়, চান্দিনা-বাগুর বাস স্টেশনকে যানজট মুক্ত করতে উদ্যোগ নিয়েছেন চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জিয়াঊল হক মীর।

উপজেলা প্রশাসনের ধারাবাহিক অভিযানসহ যানজট মুক্ত স্টেশন গড়তে নানা পদক্ষেপ গ্রহণ করেছেন তিনি। ইতিমধ্যে চান্দিনা-বাগুর বাস স্টেশন এলাকার নিচু বিভাজনে কাঁটা তাঁরের ব্যারিকেট দিতে সড়ক ও জনপথ বিভাগের সাথে যোগাযোগ করে তা নিশ্চিত করেছেন। বুধবার থেকে ৬ ফুট উচ্চতা ও ১৯৬ ফুট দৈঘ্যের কাঁটাতারের বেড়া তৈরির কাজ শুরু করেছে সড়ক ও জনপথ বিভাগ।

এছাড়াও নির্ধারিত বাস বে ব্যবহার নিশ্চিত করতে পরিবহন শ্রমিকদের নির্দেশ প্রদানসহ কোন পরিবহন কোন স্থানে থামবে সেজন্য সাইনবোর্ড সাঁটানোর ব্যবস্থা করেছেন। এছাড়াও ভ্রাম্যমান আদালতের ধারাবাহিক অভিযানে মহাসড়কের স্টেশন এলাকার ফুটপাত দখল করে থাকা অবৈধ দখলদারদের জরিমান করে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করছেন। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশ নেই ইউএনও।

মঙ্গলবার উপজেলা নির্বাহী অফিসার ও সহকারি কমিশনার (ভূমি)’র ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ২২টি মামলায় ২৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এর মধ্যে উপজেলা নির্বাহী অফিসার এর ৪টি মামলায় ৪ হাজার ও সহকারি কমিশনার (ভূমি)’র ১৮টি মামলায় ২৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

উপ-বিভাগীয় প্রকৌশলী নাজমূল হোসেন সাকিব জানান, প্রাথমিকভাবে ৬ফুট উচ্চতায় ৬০ মিটার দৈর্ঘ্যরে কাঁটাতারের বেড়া তৈরি করবো। অবস্থার পর্যালোচনা করে আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করবো।

উপজেলা নির্বাহী অফিসার মো. জিয়াউল হক মীর জানান, চান্দিনা-বাগুর বাস স্টেশনটি মহাসড়কের একটি গুরুত্বপূর্ণ অংশ। এখানে বেশ কিছু অনিয়মের ফলে যানজট নিত্য সঙ্গি। স্টেশনে ফুটওভার ব্রীজ থাকা সত্বেও যাত্রীরা নিচু বিভাজন অতিক্রম করে অবাধে মহাসড়ক পারাপার হওয়া যানজটের একটি বড় কারণ। বুধবার থেকে নিচু বিভাজন অংশে কাঁটা তাঁরের ব্যারিকেট কাজ শুরু হয়েছে। যে কোন মূল্যে চান্দিনা-বাগুর বাস স্টেশন এলাকাটি যানজট মুক্ত করবো।