সোমবার ২৮ নভেম্বর ২০২২
Space Advertisement
Space For advertisement


ভোট ভিক্ষার দিন শুরু, প্রচারণায় সরগরম নগরী প্রতীক পেয়ে যা বললেন তারা


আমাদের কুমিল্লা .কম :
28.05.2022

# আমি পছন্দের প্রতীক পেয়েছি – সাক্কু
# পৃথিবীর সকল দুঃশাসনের অবসানে ঘোড়ার ব্যবহার ছিলো – কায়সার
# নৗকা স্বাধীনতা, বঙ্গবন্ধু ও উন্নয়নের প্রতীক – জাহাঙ্গীর
আবদুর রহমান ।।
কুমিল্লা সিটি কর্পোরেশন(কুসিক) নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। শুক্রবার কুমিল্লা শিল্পকলা একাডেমিতে প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী। কুমিল্লায় নৌকার প্রতিদ্বন্দ্বী টেবিল ঘড়ি, ঘোড়া,হাতপাখা ও হরিণ। ৫ জন মেয়র প্রার্থীর মধ্যে প্রতীক নিতে আসেননি নৌকা প্রতীকের প্রার্থী আরফানুল হক রিফাত ও হাতপাখা প্রতীকের রাশেদুল ইসলাম। এদিকে প্রতীক পাওয়ার পর বিকাল থেকে প্রার্থীদের প্রচারণায় সরগরম হয়ে উঠেছে নগরী। মাইকে প্রচারণা চলছে ‘অমুক ভাইয়ে দিচ্ছে ডাক- কুমিল্লাবাসী জাগরে জাগ।’ ঝুলানো হচ্ছে পোস্টার। নির্বাচনী সাজে সেজে উঠছে নগরী। জুমার নামাজের পর মসজিদের সামনে বিভিন্ন প্রার্থীর লোকজনদের লিফলেট বিলি করতে দেখা গেছে। দুপুরে পরে নামে ঝুম বৃষ্টি। বৃষ্টির মাঝেই পাড়া মহল্লায় ভোট ভিক্ষা শুরু করেছেন প্রার্থীরা।
এদিকে, প্রতীক বরাদ্দ উপলক্ষে শুক্রবার সকাল থেকেই পুরো শিল্পকলা একাডেমিতে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করেন জেলা পুলিশ। প্রার্থীদের সঙ্গে পছন্দের প্রতীক নিতে আসেন তাদের নেতাকর্মীরাও। পুরো শিল্পকলা একাডেমীতে চলে উৎসবমুখর পরিবেশ।
নৌকা :
নৌকা প্রতীক পান বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত প্রার্থী ও কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত। গতকাল প্রতীক বরাদ্দের সময় তিনি আসেননি। তার পক্ষ থেকে প্রতীক গ্রহন করেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের দুই যুগ্ম-সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন ও আবিদুর রহমান জাহাঙ্গীর।
নৌকা প্রতীক বরাদ্দ নিয়ে এক প্রতিক্রিয়ায় , আওয়ামীলীগ নেতা আবিদুর রহমান জাহাঙ্গীর বলেন, নৌকা স্বাধীনতার প্রতীক, নৌকা বঙ্গবন্ধুর প্রতীক, নৌকা উন্নয়নের প্রতীক। তাই আগামী ১৫ জুনের ভোটে মানুষ নৌকাকেই বেছে নেবে। আমাদের প্রার্থী একটি সামাজিক অনুষ্ঠানে ব্যস্ত থাকায় প্রতীক বরাদ্দ নিতে আসতে পারেননি।
টেবিল ঘড়ি :
টেবিল ঘড়ি প্রতীক পান স্বতন্ত্র মেয়র প্রার্থী ও কুমিল্লা সিটির সাবেক মেয়র মনিরুল হক সাক্কু। তিনি পছন্দের টেবিল ঘড়ি পেয়ে বেশ আনন্দিত।গতকাল প্রতীক পেয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে সাক্কু বলেন, আমি পছন্দের প্রতীক পেয়েছি। গত দশ বছর মেয়রের চেয়ারে ছিলাম। মানুষের পাশে থেকে তাদের সেবা করেছি। আশা করছি মানুষ এবারও আমাকে হতাশ করবে না।
ঘোড়া :
ঘোড়া প্রতীক পেয়েছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী ও কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি নিজাম উদ্দিন কায়সার। তিনি দলীয় নেতাকর্মীদের নিয়ে আসেন প্রতীক নেওয়ার জন্য। পছন্দের ঘোড়া প্রতীক পেয়ে অনেক খুশি কায়সার।
এক প্রতিক্রিয়ায় নিজাম উদ্দিন কায়সার বলেন, পৃথিবীর সকল দুঃশাসনের অবসানে ঘোড়ার ব্যবহার ছিলো। এবার কুমিল্লার মানুষ ঘোড়ায় ভোট দিয়ে দুঃশাসনের অবসান ঘটাবে। আশা করছি ১৫ জুন মানুষ ঘোড়াকেই বেছে নেবে।
এছাড়া আরেক স্বতন্ত্র প্রার্থী কুমিল্লা নাগরিক ফোরামের সভাপতি কামরুল আহসান বাবুল পেয়েছেন হরিণ প্রতীক। আর ইসলামী আন্দোলনের রাশেদুল ইসলাম হাতপাখা প্রতীক বরাদ্দ পেয়েছেন।
রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী প্রতীক বরাদ্দ অনুষ্ঠানে বলেন, বিভিন্ন মাধ্যমে শুনেছি প্রার্থী ও তার সমর্থকরা প্রতিপক্ষ প্রার্থী ও তার সমর্থকদের হুমকি দিচ্ছেন। এই প্রক্রিয়া থেকে দূরে সরে না এলে আমরা কঠোর ব্যবস্থা গ্রহণ করবো। তিনি গাড়িতে একাধিক মাইক ব্যবহার না করতে,মিছিল না করতে,মোটর সাইকেল শো-ডাউন না করতে এবং পোস্টার দেয়ালে বা পরিবহনে না লাগিয়ে ঝুলানোর আহবান জানান।
এ দিকে, আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাতের প্রচার বিভাগ সূত্রে জানা যায়, শুক্রবার আছরের নামাজের পর মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।এছাড়া বিভিন্ন ওয়ার্ড থেকে মিছিল নিয়ে প্রচারণায় বের হয় নৌকার কর্মী সমর্থকরা।
অন্যদিকে, কুমিল্লা সিটি করপোরেশনের সদ্য বিদায়ী মেয়র ও স্বতন্ত্র প্রার্থী মো. মনিরুল হক সাক্কু জুমার নামাজ পড়ে নানুয়া দিঘির পাড়ের বাসায় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করে নির্বাচনের কৌশল ঠিক করেন বলে জানিয়েছেন তার ব্যক্তিগত সহকারী মজুমদার কবির।
কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের স্বতন্ত্র মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেন নগরীর ২১ নং ওয়ার্ডের নোয়াগাঁও চৌমুহনী থেকে। এসময় মিছিল করে নেতাকর্মী নিয়ে ভোটারদের কাছে ভোট চান তিনি।

উল্লেখ্য, বর্তমানে কুসিকের ভোটের মাঠে পাঁচজন মেয়র প্রার্থী রয়েছেন। এছাড়া সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৬ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১০৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ১৫ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে।