বুধবার ১৮ †g ২০২২
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » sub lead 3 » অধিকার প্রতিষ্ঠায় লিগ্যাল এইড কার্যক্রমের বার্তা তৃণমূলে পৌঁছে দিতে হবে- জেলা ও দায়রা জজ


অধিকার প্রতিষ্ঠায় লিগ্যাল এইড কার্যক্রমের বার্তা তৃণমূলে পৌঁছে দিতে হবে- জেলা ও দায়রা জজ


আমাদের কুমিল্লা .কম :
29.04.2022

স্টাফ রিপোর্টার।।
কুমিল্লা জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও কুমিল্লার সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ আতাবুল্লাহ্, বলেছেন- সরকারী খরচে আইনি সেবা প্রাপ্তির জায়গাটি ইতিমধ্যে সমাজের সুবিধা বঞ্চিত অস্বচ্ছল দরিদ্র বিচার প্রার্থী মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। সারাদেশে লিগ্যাল এইড অফিস সমূহের মাধ্যমে এ সেবা পরিচালিত হয়ে আসছে। গরীব বিচার প্রার্থী যারা এ সেবা গ্রহণ করেছেন এটা তাদের জন্য সরকারের করুনা নয়, এটা তাদের অধিকার। আর এ অধিকার প্রতিষ্ঠার জন্য আইনজীবীসহ সমাজের সকল পর্যায়ে দায়িত্বশীল ব্যক্তিকে লিগ্যাল এইড কার্যক্রমের বার্তা তৃণমূলে পৌঁছে দিতে হবে। তবেই দরিদ্র মানুষের জন্য আইনগত সহায়তার জায়গাটি আরো ব্যাপকতা লাভ করবে। একটি আধুনিক ও জনকল্যাণমূলক রাষ্ট্রের মৌলিক দায়িত্ব হলো আইনগত সহায়তা প্রদান। ন্যায় বিচার প্রাপ্তি ও আইনের আশ্রয় লাভ প্রতিটি মানুষের অধিকার। গরিব দুঃখী মানুষের ন্যায় বিচার ও অধিকার প্রতিষ্ঠায় বিষয়টি বাস্তবায়নের জন্য লিগ্যাল এইডের আইনি সহায়তা কার্যক্রম আরও কার্যকর ও গতিশীল করতে আমাদেরকে তৃণমূল পর্যায়ে কাজ করতে হবে।
গতকাল বৃহস্পতিবার সকালে কুমিল্লা আদালত অঙ্গনে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এ সময় আরো বক্তব্য রাখেন- কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার মোঃ ফারুক আহমেদ পিপিএম (বার), চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানা, সিভিলসার্জন ডা: মীর মোবারক হোসাইন এর পক্ষে ডেপুটি সিভিল সার্জন ডাঃ নিসর্গ মেরাজ চৌধুরী, বিজ্ঞ সরকারি কৌশলী এড. তপন বিহারী নাগ, জেলা পিপি এডভোকেট মোঃ জহিরুল ইসলাম সেলিম, জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট আহছান উল্লাহ খন্দকার ও সাধারণ সম্পাদক এডভোকেট আবু তাহের, লাকসাম উপজেলা চেয়ারম্যান এডভোকেট ইউনুছ ভূঁঞা এবং লিগ্যাল এইডের সেবা গ্রহীতা মোসা: আয়েশা বেগম এবং স্বাগত বক্তব্য রাখেন- জেলা লিগ্যাল এইড অফিসার (সহকারী জজ) এফ.এম. শেফায়েত ছালাম। সবশেষে অসহায় দরিদ্র সুবিধাবঞ্চিত মানুষের আইনি সেবা প্রদানের স্বীকৃতিস্বরুপ এডভোকেট মোহাম্মদ হারুনুর রশিদ ও এডভোকেট তাহমিনা বেগমকে সেরা প্যানেল আইনজীবী সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।