বৃহস্পতিবার ৩০ জুন ২০২২
Space Advertisement
Space For advertisement


কুমিল্লার ভাষা সৈনিকদের স্মরণে ভাষা চত্বর


আমাদের কুমিল্লা .কম :
23.02.2022

স্টাফ রিপোর্টার ।। কুমিল্লার ভাষা সৈনিকদের স্মৃতি রক্ষায় প্রথম ভাষা চত্বর নির্মাণ করা হয়েছে। এই ভাষা চত্বরের মধ্যে ৫ জন ভাষা শহীদ ও কুমিল্লার ৩৪ জন ভাষা সৈনিকের নাম রয়েছে। কুমিল্লা সিটি করপোরেশনের উদ্যোগে কুমিল্লা নগর উদ্যানের পাশে তৈরি হয়েছে এই ভাষা চত্বর।
সূত্রমতে,এতে রয়েছে বর্ণমালার প্লে­ কার্ড, দু’টি ভাষা আন্দোলনের ব্যানার, ১৮ ফিট শহীদ মিনার, রক্তিম সূর্য, চার পাশে ভাষা শহীদ ও কুমিল্লার ভাষা সৈনিকদের নাম। ভাষা সৈনিকদের নামের পাশে থাকবে পানির ফোয়ারা ও আলোক সজ্জা।
সোমবার নগর উদ্যানের পাশে এই ভাষা চত্বরের উদ্বোধন করেন আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি। এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা সিটি করপোরেশন মেয়র মনিরুল হক সাক্কু, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড.শফিকুল ইসলামসহ সিটি করপোরেশনের কাউন্সিলররা।
ভাষা চত্বরের নির্মাতা শিল্পী মোহাম্মদ শাহীন বলেন, কুমিল্লাতে ভাষা চত্বর এই প্রথম। শহীদ মিনার আছে কিন্তু ভাষা চত্বর নেই। তাছাড়া কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ও বীরমুক্তিযোদ্ধা রফিকুল ইসলামকে ছাড়া বাংলা ভাষার ইতিহাস অসম্পূর্ণ। কুমিল্লায় অনেক ভাষা যোদ্ধাদের বাড়ি। তাদের কাজের প্রতি সম্মান জানিয়ে এটি নির্মাণ করা হয়েছে। নির্মাণ খরচ কুমিল্লার সিটি মেয়র মহোদয় বহন করছেন। আমি বিনা পারিশ্রমিকে কাজটি করেছি।
কুমিল্লা সিটি মেয়র মো. মনিরুল হক সাক্কু বলেন, শহরের সৌন্দর্য বৃদ্ধি করা সিটি কর্পোরেশনের দায়িত্ব। কুমিল্লা হলো জ্ঞানীগুণী মানুষের শহর। তাই তাদের স্মৃতি ধরে রাখতে যা যা করা দরকার আমরা সব করবো। ব্যক্তিগতভাবে শিল্প- সাহিত্যের পৃষ্ঠপোষকতা করতে ভালো লাগে।