সোমবার ১৭ জানুয়ারী ২০২২
Space Advertisement
Space For advertisement


কুবিতে ৪ মাসে সেমিস্টার, কমবে ছুটি


আমাদের কুমিল্লা .কম :
06.12.2021

কুবি প্রতিনিধি।।
করোনার কারণে শিক্ষার্থীদের ক্ষতি কাটিয়ে উঠতে চার মাসে সেমিস্টার গ্রহণসহ বেশ কিছু নির্দেশনা দিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়(কুবি) প্রশাসন। সোমবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. আবু তাহের এ তথ্য জানান।
ড. আবু তাহেরের দেয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ০৭ অক্টোবর অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৬৪ তম সভায় কোভিড-১৯ মহামারির কারণে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জীবনে ঘটে যাওয়া ক্ষতি কাটিয়ে উঠার জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার রিকভারি কমিটির সুপারিশসমূহ এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক প্রেরিত রিকভারি পরিকল্পনার সাধারণ গাইডলাইনের উপর বিস্তারিত আলোচনা হয়। এ আলোচনার সিদ্ধান্ত ৮১ তম সিন্ডিকেটে অনুমোদিত হওয়ায় ডিজাস্টার রিকভারি কমিটিকে সুপারিশসমূহ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করা হয়।
নির্দেশনাগুলো হলো, ইউজিসির গাইডলাইনের আলোকে ৪ মাসে ১ সেমিস্টার পরিচালনার করতে হবে, তবে শিক্ষার্থীদের পাঠদানে সময়কাল ও ক্রেডিট ঘন্টা অপরিবর্তিত থাকবে। বিভাগসমূহ একাডেমিক ক্যালেন্ডার পুনঃগঠন এবং তা বাস্তাবায়ন করবে, চূড়ান্ত পরীক্ষা সমাপ্তির পর দ্রুত সময়ের মধ্যে আন্ত: পরীক্ষক কর্তৃক উত্তরপত্র যাছাইপূর্বক পরীক্ষা দপ্তরে প্রেরণ করতে হবে।
দ্বিতীয়ত, ২০২১ সনের বর্ষপঞ্জিতে উল্লেখিত শীতকালীন এবং আগামী বছরের গ্রীষ্মকালীন ও শীতকালীন ছুটি কমানো হবে। তৃতীয়ত, সশরীরে ও অনলাইন দুই পদ্ধতিতেই পরীক্ষাসমূহ চালু থাকবে। সর্বশেষ, চূড়ান্ত পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার প্রস্তুতিমূলক ছুটি এক সপ্তাহ করতে হবে।