সোমবার ১৭ জানুয়ারী ২০২২
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » sub lead 2 » নগরীর তিনটি রুটে চলবে সিটি সার্ভিস: সিদ্ধান্ত হতে পারে


নগরীর তিনটি রুটে চলবে সিটি সার্ভিস: সিদ্ধান্ত হতে পারে


আমাদের কুমিল্লা .কম :
06.12.2021

হাফ পাস পাচ্ছে না শিক্ষার্থীরা

তৈয়বুর রহমান সোহেল ।।
শিক্ষাপ্রতিষ্ঠানের নগরী হিসেবে খ্যাত কুমিল্লা। পুরো জেলায় যে পরিমাণ শিক্ষার্থী আছে, তার এক তৃতীয়াংশ আছে কুমিল্লা নগরীতে। উল্লেখযোগ্য শিল্পপ্রতিষ্ঠান গড়ে না ওঠায় কুমিল্লার নগর ব্যবস্থাপনাও মূলত দাঁড়িয়ে আছে শিক্ষাপ্রতিষ্ঠান ও হাসপাতালের ওপরে। সিটি করপোরেশন প্রতিষ্ঠার দশ বছর পেরিয়ে গেলেও বাস সার্ভিস চালু করা যায়নি এই নগরীতে। তবে আজ মঙ্গলবার থেকে সিটি সার্ভিস লেগুনা চালুর বিষয়ে সিদ্ধান্ত হতে পারে। প্রাথমিকভাবে ত্রিশটি লেগুনা নামানোর পরিকল্পনা আছে। নগরীর তিনটি পয়েন্ট- কালিয়াজুড়ি থেকে আলেখারচর বিশ্বরোড, বিষ্ণুপুর থেকে চকবাজার হয়ে চৌয়ারা এবং কান্দিরপাড় থেকে পদুয়ারবাজার বিশ্বরোডে এগুলো চলাচল করবে। কিন্তুহাফ পাস পাচ্ছে না শিক্ষার্থীরা।
সূত্রমতে,বাস সার্ভিস না থাকায় একদিকে যেমন নগরীতে সিএনজি অটোরিকশা, অটোরিকশা ও রিকশার সংখ্যা দিন দিন বাড়ছে, বাড়ছে যানজটও। অন্যদিকে চালু থাকা পরিবহনগুলোতে লাগামহীন ভাড়া আদায়ের কারণে মানুষের জীবনযাত্রার ব্যয় বাড়ছে। কুমিল্লা সিটি করপোরেশন থেকে এসব পরিবহনের ভাড়া দফায় দফায় নির্ধারণ করে দেওয়া হলেও তা বাস্তবায়নে কার্যকর ভূমিকা পালন করতে দেখা যায়নি। এই সুযোগে স্বেচ্ছাচারী হয়ে উঠছেন চালকেরা।
নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড়। কান্দিরপাড় থেকে টমছমব্রিজের দূরত্ব সোয়া এক কিলোমিটার। গত এক বছর পূর্বেও সেখানে সিএনজি অটোরিকশা ও অটোরিকশার ভাড়া ছিল ৫টাকা। এই ভাড়া বাড়িয়ে এখন ১০টাকা আদায় করা হয়েছে। শুধু কান্দিরপাড় থেকে টমছমব্রিজ নয়, এর মাঝে যেকোনো স্বল্পদূরত্বে ১০টাকা করে ভাড়া আদায় করছে চালকরা।
কান্দিরপাড় থেকে পুলিশ লাইন ও কান্দিরপাড় থেকে ফৌজদারীর ভাড়াও ছিল ৫টাকা। দূরত্ব এক কিলোমিটারের কাছাকাছি। বর্তমানে ওইসব সড়কেও ১০টাকা করে ভাড়া আদায় করা হচ্ছে। গুটিকয়েক সড়ক বাদ দিলে বাকি সব সড়কেই এমন লাগামহীন ভাড়া আদায় করা হচ্ছে। তাতে সরাসরি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার্থীদের পরিবার। সাথে যানজটের ভোগান্তিতো আছেই।
কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের বাংলা বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ আল মারুফ জানান, বাস সার্ভিস চালু থাকলে কান্দিরপাড় থেকে ভিক্টোরিয়া সরকারি কলেজের ভাড়া সর্বোচ্চ পাঁচ টাকা হতে পারতো। তাছাড়া কান্দিরপাড় থেকে টমছমব্রিজের ভাড়া সর্বোচ্চ দুই টাকা হতো, কিন্তু বাস বা সিটি সার্ভিস না থাকায় আমাদের বাড়তি ভাড়া গুণতে হচ্ছে।
নাজমা আক্তারের স্কুল ও কলেজগামী তিন সন্তান। প্রতিদিন সন্তানদের পেছনে ভাড়া বাবদই তার দুইশ টাকার মতো ব্যয় হয়। তিনি জানান, শুধুমাত্র সিটি লিঙ্ক সার্ভিস চালু হলে হাফ পাস ছাড়াও ব্যয় অর্ধেকের বেশি কমিয়ে আনা যেতো।
কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু বলেন, কুমিল্লা নগরীর প্রধান সমস্যা অপ্রশস্ত সড়ক। তাই এতদিনেও আমরা বাস সার্ভিস চালু করতে পারিনি। মঙ্গলবার আমরা সিটি সার্ভিস লেগুনা চালুর বিষয়ে কথা বলবো। স্থানীয় এমপি সাহেব ও প্রশাসনের সাথে আমরা বসবো। প্রাথমিকভাবে ত্রিশটি লেগুনা নামানোর পরিকল্পনা আছে। শহরের তিনটি পয়েন্ট- কালিয়াজুড়ি থেকে আলেখারচর বিশ্বরোড, বিষ্ণুপুর থেকে চকবাজার হয়ে চৌয়ারা এবং কান্দিরপাড় থেকে পদুয়ারবাজার বিশ্বরোডে এগুলো চলাচল করবে। তাদের থেকে কোনো টাকা আদায় করবে না সিটি করপোরেশন। যাত্রীদের থেকে নামমাত্র ভাড়া আদায় করা হবে। তাতে হাফ পাসের আর দরকার পড়বে না।
প্রসঙ্গত, সারাদেশের সিটি করপোরেশনগুলোয় আগামী ১১ ডিসেম্বর থেকে শিক্ষার্থীদের জন্য হাফ পাস কার্যকর করতে যাচ্ছেন বাস মালিকরা।