শুক্রবার ১২ অগাস্ট ২০২২
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » sub lead 1 » কুবির ভর্তিতে পরিবর্তন হবে ১০০ মার্কের জিপিএ


কুবির ভর্তিতে পরিবর্তন হবে ১০০ মার্কের জিপিএ


আমাদের কুমিল্লা .কম :
17.11.2021

মহিউদ্দিন মাহি, কুবি
২০২০-২১ শিক্ষাবর্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের স্নাতক ১ম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের পর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলাফলকে ১০০ বিবেচনা করা নিয়ে বিতর্কের মুখে সিদ্ধান্ত পরিবর্তন করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এজন্য বৃহস্পতিবার শিক্ষা পরিষদের জরুরি সভা আহ্বান করা হয়েছে। এ সভা থেকেই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
এর আগে মঙ্গলবার (১৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মোট ২০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদেরকে ভর্তি করানো হবে। যার ১০০ নম্বর গুচ্ছের ভর্তি পরীক্ষার ফলাফল। আর বাকি ১০০ নম্বর বিবেচনা করা হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলাফলের ওপর ভিত্তি করে।
বিজ্ঞপ্তি প্রকাশের পর সামজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন শিক্ষার্থীরা। কেউ কেউ ‘বয়কট জিপিএ ১০০ ইন সিওইউ’ হ্যাশট্যাগ দিয়েও আন্দোলন করছেন।
আব্দুল্লাহ আল মমিন নামে এক ভর্তিচ্ছু ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নিজের ফলাফল উল্লেখ করে ফেসবুকে লিখেন, ‘১০০ নাম্বারের জিপিএর কারণে পরীক্ষায় ৭৫ নম্বার পাওয়া এক শিক্ষার্থী ৫৬ নম্বর পাওয়া আরেক শিক্ষার্থী থেকে পিছিয়ে গেলো। এমন অযৌক্তিক সিদ্ধান্ত মেনে নেওয়া কঠিন।’
তবে শিক্ষার্থীদের এমন প্রতিবাদের মুখে পড়ে নিজেদের সিদ্ধান্ত পরিবর্তন করতে যাচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।
বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, ‘বিজ্ঞপ্তি প্রকাশের পর শিক্ষার্থীরা প্রতিক্রিয়া জানিয়েছেন। আগামীকাল একাডেমিক কাউন্সিলের (শিক্ষা পরিষদ) জরুরি মিটিং ডাকা হয়েছে। মার্কস নিয়ে সংশোধনী আসবে। শিক্ষার্থীদের জন্য সহনীয় হয়, এমন একটি মার্কস নির্ধারণ করা হবে।’
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে যথেষ্ট রিপোর্টিং আসছে। আমরা সব ডাটা কালেকশন করে এটা রিভিউ করবো। ডেফিনেটলি আমরা ছাত্রছাত্রীদের পক্ষে সিদ্ধান্ত নিবো।’
১৬ নভেম্বর প্রকাশিত ওই বিজ্ঞপ্তিসূত্রে জানা গেছে, ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ২০ নভেম্বর দুপুর ১২ টা থেকে ৩০ নভেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন। এ ইউনিটের শিক্ষার্থীরা সব ইউনিটের জন্য আবেদন করতে পারবেন। আর বি ইউনিটের শিক্ষার্থীরা বি ও সি ইউনিটে এবং সি ইউনিটের শিক্ষার্থীরাও বি ও সি ইউনিটে আবেদন করতে পারবেন। এছাড়া আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা। এর মাধ্যমে সব ইউনিটে আবেদন করা যাবে।
শিক্ষার্থীরা মোবাইল ব্যাংকিং (বিকাশ,নগদ,রকেট) অথবা কার্ডের মাধ্যমে (ভিসা কার্ড, কিউ-ক্যাশ বা ফাস্ট ক্যাশ) অথবা ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি জমা দিতে পারবেন।
বিস্তারিত জানতে িি.িপড়ঁধফসরংংরড়হ.পড়স লিংকে ক্লিক করতে হবে। এছাড়া যেকোনো তথ্যের জন্য ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নির্দিষ্ট হেল্পলাইনে ০১৫৫৭৩৩০৩৮১ ও ০১৫৫৭৩৩০৩৮২ নম্বরে সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত যোগাযোগ করতে হবে।