মঙ্গল্বার ১৯ gvP© ২০২৪
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » sub lead 1 » চৌদ্দগ্রাম হাসপাতালে নিমোনিয়া রোগীর উপচে পড়া ভিড়


চৌদ্দগ্রাম হাসপাতালে নিমোনিয়া রোগীর উপচে পড়া ভিড়


আমাদের কুমিল্লা .কম :
07.10.2021

মোঃ আবুল বাশার রানা , চৌদ্দগ্রাম
চৌদ্দগ্রামে জ¦র, সর্দি, নিমোনিয়া, কাঁশি ও ডায়রিয়ায় আক্রান্ত রোগীরা চিকিৎসা সেবা নিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভীড় করছে। এদের অধিকাংশই শিশু।
হাসপাতালের বহির্বিভাগ সূত্রে জানা গেছে, ঋতু পরিবর্তনের কারণে প্রতিদিন হাসপাতালে জ¦র, সর্দি, নিমোনিয়া, কাঁশি ও ডায়রিয়ায় আক্রান্ত শতাধিক রোগী প্রতিদিন চিকিৎসা সেবা নিচ্ছে। ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সে নিমোনিয়া ও ডায়রিয়া আক্রান্ত রোগীদের ভর্তি হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসা ৫৬ বছর বয়সী রহিমা বেগম জানান, গত ৫-৬ দিন ধরে তিনি জ¦র, সর্দি, কাশিতে ভুগছেন। চিকিৎসা সেবা নিতে এসে রোগীদের ভীড় দেখে তিনি অবাক হচ্ছেন।
৮ মাসের শিশু সন্তান নিয়ে হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসা খালেদা খানম জানান, গত দুই দিন ধরে তার ছেলে জ¦র, সর্দি, কাশিসহ পাতলা পায়খানায় আক্রান্ত হয়ে তার শিশু অসুস্থ্য। তাই তাকে হাসপাতালে নিয়ে আসা হয়েছে।
হাসপাতালের আবাসিক চিকিৎসক মেজবাহ উদ্দিন জানান, বহির্বিভাগে চিকিৎসা সেবা নিতে আসা ৫৫ ভাগ রোগী জ¦র, সর্দি, কাশিতে আক্রান্ত। যাদের অবস্থা একটু জটিল, তাদেরকে হাসপাতালে ভর্তি করতে হচ্ছে। ৫০ শয্যা সিট থাকায় অনেক রোগীকে মেঝেতোও চিকিৎসা সেবা দিতে হচ্ছে। তিনি আরও জানান, ঋতু পরিবর্তনের কারণে দিনে প্রচন্ড গরম, সন্ধ্যার পর শীত, এ দুই মিলে মানুষ জ¦র, সর্দি, কাশি ও ডায়রিয়া রোগে বয়স্করা আক্রান্ত হচ্ছে। শিশুদের অধিকাংশই নিমোনিয়া রোগে আক্রান্ত হচ্ছে।
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ হাসিবুর রহমান জানান, নিমোনিয়া আক্রান্ত হয়ে প্রায় ৪৫ ভাগ শিশু হাসপাতালে ভর্তি হচ্ছে। তিনি উপদেশ দিয়ে বলেন এ ফ্লু থেকে রক্ষা পেতে হলে ঠান্ডা খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। মুখে মাস্ক ব্যবহার করতে হবে, যাতে করে ধুলোবালু নাকের ভিতর প্রবেশ না করে। বেশি বেশি শাক সবজি খেতে হবে। বর্তমানে ঋতু পরিবর্তনের কারণে এ সকল রোগে সাধারণ মানুষ আক্রান্ত হচ্ছে। তবে এতে ভীত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি।