শুক্রবার ১২ অগাস্ট ২০২২
Space Advertisement
Space For advertisement


শেষই হয়ে গেল ফরাসি লিগ মৌসুম


আমাদের কুমিল্লা .কম :
28.04.2020

স্পোর্টস ডেস্ক।।
পরিকল্পনা ছিল, জুনে ফরাসি লিগ ওয়ান শুরু করার। কবে নাগাদ লিগ মৌসুম শেষ হবে, সেই ছকও কষে রেখেছিল ফ্রেঞ্চ প্রফেশনাল লিগ (এলএফপি)। কিন্তু সবই এখন মূল্যহীন। চলতি মৌসুমে আর খেলাই শুরু করতে পারবে না তারা! আজ (মঙ্গলবার) ফরাসি প্রধানমন্ত্রী এদুয়ার্দ ফিলিপের ঘোষণায় শেষই হয়ে গেছে লিগ ওয়ানের ২০১৯-২০ মৌসুম।

করোনাভাইরাসের কারণে লিগ ওয়ানের এবারের মৌসুম অনির্দিষ্টকালের জন্য স্থগিত ছিল। যদিও পেশাদার লিগ কমিটি দ্রুতই মাঠে ফেরার আশা করেছিল। কিন্তু সেটি আর হচ্ছে না। আগামী সেপ্টেম্বর পর্যন্ত ফ্রান্সে ক্রীড়াঙ্গনের সব ধরনের খেলা বন্ধের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। এমনকি ফাঁকা স্টেডিয়ামে ম্যাচ আয়োজনের পথও বন্ধ করে দেওয়া হয়েছে।

অর্থাৎ, সেপ্টেম্বর পর্যন্ত লিগ ওয়ানের মাঠে ফিরতে না পারা মানে এবারের মৌসুম শেষ হয়ে যাওয়া। তাছাড়া ফরাসি প্রধানমন্ত্রী নিশ্চিত করেছেন, করোনাভাইরাসের বিরুদ্ধে চলমান যুদ্ধে সেপ্টেম্বরের আগে মাঠে ফেরা সম্ভব নয় লিগ ওয়ানের। জাতীয় সংসদ অধিবেশনে ফিলিপ বলেছেন, ‘সেপ্টেম্বরের আগে ক্রীড়াঙ্গনের বড় কোনও প্রতিযোগিতা হচ্ছে না। ২০১৯-২০ মৌসুমের পেশাদার ফুটবলও এই সময়ের আগে ফিরবে না।’

যদিও ফ্রেঞ্চ প্রফেশনাল লিগ (এলএফপি) ঘোষণা দিয়ে রেখেছিল, তারা ১৭ জুন লিগ শুরু করবে এবং উয়েফার বেঁধে দেওয়া ২ আগস্টের মধ্যে শেষ করবে মৌসুম। কিন্তু ফরাসি প্রধানমন্ত্রীর ঘোষণায় উয়েফার বেঁধে দেওয়া সময়ের আগে ‍ফুটবলই ফিরবে না ফ্রান্সে। স্বভাবতই বাতিল হয়ে গেছে এবারের লিগ ওয়ান।

এলএফপি অবশ্য আনুষ্ঠানিক কোনও ঘোষণা দেয়নি। লিগ বাতিল হয়ে যাওয়ায় চ্যাম্পিয়ন কিংবা রেলিগেশনের কী হবে, সেটাও জানা যায়নি এখনও। করোনার কারণে লিগ স্থগিত হওয়ার আগে দ্বিতীয় স্থানে থাকা অলিম্পিক মার্শেইয়ের চেয়ে ১২ পয়েন্টে এগিয়ে ছিল প্যারিস সেন্ত জার্মেই।