শুক্রবার ১৯ GwcÖj ২০২৪
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » sub lead 1 » জ্ঞান ফিরলে দেখি আমি হাসপাতালে -মনিরুজ্জামান


জ্ঞান ফিরলে দেখি আমি হাসপাতালে -মনিরুজ্জামান


আমাদের কুমিল্লা .কম :
04.04.2019

সম্মুখ সমরের মুক্তিযোদ্ধা-২৬

শাহাজাদা এমরান।।
ফেনীর বেলুনিয়া যুদ্ধটি ছিল খুবই ভয়াভহ। আমরা ছিলাম ভারতের বেলুনিয়া অংশে আর হানাদার বাহিনী ছিল বেলুনিয়ার বাংলাদেশ অংশে। ফেনী জেলার পশুরাম উপজেলায় এই বেলুনিয়া অবস্থিত। সকাল থেকে তুমুল যুদ্ধ চলছে। এমন অবস্থা যে, কেউ কাউকে ছেড়ে কথা বলবে না আজ। বিকাল ৫টার দিকে হঠাৎ করে আমার পিঠে এসে হানাদার বাহিনীর ছুড়ে দেওয়া একটি বোমা এসে পড়ল। মনে হলো,আগুনের একটি স্তুপ আমার পিঠে আঘাত হেনেছে। এরপর আমি ঢলে পড়ি। সহযোদ্ধারা আমাকে দ্রুত বিশ্রামনগর হাসপাতালে পাঠিয়ে দেয়। শেষ রাতের দিকে যখন জ্ঞান ফিরল তখন দেখলাম আমি হাসপাতালের বেডে শুয়ে আছি। আমার শরীর ভরা বেন্ডিজ ।
মো. মনিরুজ্জামান বিডিআর। এ নামেই বর্তমানে এলাকার মানুষ চিনে। পিতা ফখরুজ্জামান এবং মাতা জেবুন নেছা। পিতা মাতার এক মেয়ে ও তিন ছেলের মধ্যে তিনি সবার বড়। ১৯৩২ সালে তিনি কুমিল¬া জেলার আদর্শ সদর উপজেলার ৪নং আমড়াতলী ইউনিয়নের শিমড়া গ্রামে জন্ম গ্রহন করেন। ১৯৫১ সালে তিনি পাকিস্তান ইপিআরে যোগ দেন। যুদ্ধের শুরুতে তার পোষ্টিং গিয়ে পড়ে চট্রাগ্রামের হালিশহর ইপিআর ক্যাম্পে।
কিভাবে যুদ্ধে অংশ নিলেন জানতে চাইলে বীরমুক্তিযোদ্ধা মো.মনিরুজ্জামান বিডিআর বলেন, ২৫ মার্চ রাতেই আমাদের যুদ্ধ শুরু হয়। কারণ,মার্চের দ্বিতীয় সপ্তাহের শুরুতেই চট্রগ্রামে উত্তেজনা শুরু হয়। সমুদ্র বন্দর দিয়ে যাতে কোন অস্ত্র এবং সেনা খালাস হতে না পারে এ নিয়ে চট্রগ্রামের সাধারণ নাগরিকরাও ছিল সোচ্চার। আর আমরা যারা ডিফেন্সে চাকুরী করতাম আমরা তো মার্চের শুরুতেই অনুভব করতেছিলাম যে, এই বুঝি যুদ্ধ লেগে যাচ্ছে। ২৫ মার্চ রাতে হানাদার বাহিনী হালিশহরে আমাদের বাংকারে গুলিবর্ষন করলে আমরা ১১ ব্যাটালিয়নের কমান্ডার সুবেদার মজিবুর রহমানের নেতৃত্বে তাদের উপর পাল্টা আক্রমন করি। এক পর্যায়ে তাদের আক্রমনের তীব্রতা বেড়ে গেলে আমরা কুলিয়ে উঠতে না পেরে পূর্ব সিদ্ধান্ত মোতাবেক ভারতের মেলঘরের দিকে চলে যাই। মেলঘরে যাওয়ার পর আমাকে ৪ বেঙ্গলে প্রেরণ করা হয়। এ সময় আমাদের সেক্টর কমান্ডার ছিলেন মেজর (পরবর্তীতে বাংলাদেশের প্রেসিডেন্ট) জিয়াউর রহমান।
একটি স্মরনীয় যুদ্ধের স্মৃতিচারণ করতে বললে বয়সের ভারে কিছুটা নূহ্যএই বীর মুক্তিযোদ্ধা বলেন,বেলুনিয়া নামক এলাকাটি অনেক বড় একটি সীমান্তবর্তী এলাকা। এক পাশে পড়েছে ভারতের ত্রিপুরা রাজ্য অপর পাশে পড়েছে বাংলাদেশের ফেনী জেলার পশুরাম উপজেলা। আমরা ছিলাম ভারতের অংশে আর পাঞ্জাবীরা ছিল ফেনীর অংশে। শুরু হলো সম্মুখ যুদ্ধ। এই যুদ্ধে আমি ব্যবহার করি এলএমজি। আমাদের যুদ্ধ কমান্ডার ছিলেন চট্রগ্রামের ছেলে মফিজুর রহমান। দুই পক্ষের মধ্যে বিরতীহীন ভাবে যুদ্ধ চলছে। বিকাল ৫টার দিকে পাকিস্থানী হানাদার বাহিনী বোমা বিস্ফোরণ শুরু করে। তাদের নিক্ষেপ করা একটি বোমা আমার পিঠে এসে পড়ে। আমি সাথে সাথে মাটিতে লুটিয়ে পড়ি,জ্ঞান হারিয়ে ফেলি। আমাকে ভারতের বিশ্রামনগর হাসপাতালে নেওয়া হয়। এই হাসপাতালে এক নাগারে আমার তিন মাস চিকিৎসা চলে। হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায়ই দেশ স্বাধীন হয়। আমি মুক্তিযুদ্ধে গিয়েছি শুনে পাঞ্জাবীরা আমার বাড়ি ঘর জ্বালিয়ে দেয়। পরে আমার স্ত্রী ২মেয়ে ও ১ ছেলেকে নিয়ে শরানার্থী হয়ে মেলাঘরে গিয়ে আশ্রয় নেয়।
আহত হওয়ার আগে আরেকটি যুদ্ধের স্মৃতিচারণ করে বীরমুক্তিযোদ্ধা মনিরুজ্জামান বিডিআর বলেন,কুমিল¬ার ব্রাক্ষনপাড়া উপজেলার শশিদল ইউনিয়নের আশা বাড়ি নামক স্থানে হানাদার বাহিনীর সাথে আমাদের তীব্র এক সম্মুখ যুদ্ধ হয়। যুদ্ধে হানাদার বাহিনীর ৯ জন মারা যায়।
সালদা নদীর যুদ্ধের কথা বলতে গিয়ে এই বীরমুক্তিযোদ্ধা বলেন,সালদানদী সংলগ্ন সীমান্ত এলাকার পাহারে ছিল আমাদের বাংকার আর ব্রিজের নিচে একটি গুদাম ঘরে ছিল পাঞ্জাবীদের বাংকার। সারাদিন যুদ্ধ চালিয়েও তাদের সাথে যখন আমরা পারছিলাম না তখন আমাদের কমান্ডারের অনুরোধে মিত্রবাহিনী এসে সরাসরি বাংকারে বোম্বিং করা শুরু করে। মিত্র বাহিনীর বোম্বিংয়ের কিছুক্ষন পরেই দেখা গেল হানাদার বাহিনীর দিক থেকে আর কোন গুলির শদ্ধ শোনা যাচ্ছে ন্ া। তখন আমরা তাদের পরাজয় বুঝতে পেরে ¯ে¬াগান দিয়ে নিচে নেমে আসি। এসে দেখি ৮০জন হানাদার বাহিনীর সদস্য আমাদের এই যুদ্ধে প্রান হারিয়েছে।
যুদ্ধের পরবর্তী অবস্থা কেমন ছিল জানতে চাইলে তিনি বলেন, মোটামোটি ভালই ছিল। যে স্বপ্ন নিয়ে যুদ্ধ করেছেন তা পুরন হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন,না পূরন হয়নি। তবে কেন পূরন হয়নি তা আপনাকে বলতে পারব না।
আগামীর বাংলাদেশকে কেমন দেখতে চান জানতে চাইলে তিনি বলেন, উন্নত সমৃদ্ধশালী সোনার বাংলা দেখতে চাই।

যে স্বপ্ন নিয়ে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছেন তা পূরণ হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, স্বপ্ন পূরন আগে হয়নি। এখন হচ্ছে।
আগামীর বাংলাদেশকে কেমন দেখতে চান জানতে চাইলে তিনি বলেন,ভাল দেখতে চাই।