শুক্রবার ১৯ GwcÖj ২০২৪
Space Advertisement
Space For advertisement


কুমিল্লায় ব্যস্ততা ছাপাখানায়- হিসেব কষছেন মাইক ব্যবসায়ীরা


আমাদের কুমিল্লা .কম :
12.12.2018


মাহফুজ নান্টু ।।
আগামী ৩০ ডিসেম্বর একাদশতম জাতীয় সংসদ নির্বাচন। আর নির্বাচনে প্রার্থীদের গুণগান গেয়ে পোস্টার ব্যানার, লিফলেট টানানোর পাশাপাশি মাইকে প্রার্থী ও প্রতীকের প্রচার-প্রচারণা চালানো হলো অন্যতম কাজ। তাই আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে কুমিল্লার ছাপাখানাগুলো ব্যস্ত সময় পার করছে। প্রচারণায় ব্যবহৃত হচ্ছে মাইক। তাই ব্যস্ততা মাইক ব্যবসায়ীদেরও।

নগরীর ছাপাখানাগুলোতে রাত দিন সমানতালে চলছে ছাপার কাজ। ছাপাখানায় তৈরি এসব ব্যানার পোস্টার ফেস্টুনে সেজে উঠার অপেক্ষায় আছে নগরীর অলিগলি থেকে গ্রামের মেঠো পথগুলো। সেই সাথে চলছে মাইকিং। আমার তোমার মার্কা নৌকা মাকা। জিতবে এবার জিতবে গো ধানের শীষ জীতবে গো। শেখ হাসিনার সালাম নিন- নৌকা মাকায় ভোট দিন। মাইকে প্রার্থীর কর্মী সমর্থকদের এমন স্লোগানে মুখর কুমিল্লা। আর বর্তমানে এসব কাজে ব্যস্ত সময় পার করছে ছাপাখানার কর্মী ও মাইক ব্যবসায়ীরা।

মুখে স্লোগান হাতে দলীয় প্রার্থী ও প্রতীকের ছবি সম্বলিত পোস্টার ব্যানার ছাড়া মিছিল সভা সমাবেশ যেন অপরিপূর্ণ থাকে। তাইতো পোস্টার ও লিফলেট তৈরিতে ব্যস্ত সময় পার করছে কুমিল্লার প্রেসগুলো। পাশাপাশি দিনে কতটি মাইক ভাড়া হলো আর কতগুলো সরবরাহ করতে হবে এসব বিষয়ে হিসাব নিকাশ করতে করতে সময় পার করছেন মাইক ব্যবসায়ীরা।

কুমিল্লার ছাপাখানাগুলোতে খবর নিয়ে জানা যায়, গত ১০ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিক প্রচার-প্রচারনা শুরুর আগে থেকে অনেক অগ্রিম অর্ডার এসেছে। স্বতন্ত্র প্রার্থী ছাড়া দলীয় প্রার্থীরা আগে থেকেই ছাপাখানাগুলোতে অগ্রিম অর্ডার দিয়ে রেখেছেন পোস্টার-ব্যানার ও হ্যান্ডবিলের জন্য। প্রার্থী ও তার কর্মী সমর্থকরা ভোটারদের কাছে ভোট চাওয়ার পাশাপাশি করমর্দন করে একটি করে লিফলেট বিতরণ করছেন।
কুমিল্লায় ছাপাখানা মালিকদের সাথে কথা বলে জানা যায়, নগরীতে ছোট-বড় এবং নিবন্ধিত অনিবন্ধিত মিলে অর্ধশতাধিক ছাপাখানা রয়েছে। যার বেশির ভাগ ছাপাখানা নগরীর প্রাণকেন্দ্র নিউমাকের্টে। এছাড়াও আরো কিছু রয়েছে নগরীর পুরাতন চৌধুরী পাড়া ও রাজগঞ্জে। ছাপাখানাগুলো গড়ে ৫০ থেকে ৬০ হাজার পোস্টার ছাপার অর্ডার পেয়েছেন। ছাপা হওয়া পোস্টার ব্যানার আর লিফলেট প্রতিদিন কিছু কিছু করে নিয়ে যান গ্রাহকরা। এছাড়া হ্যান্ড বিল-লিফলেট তৈরির জন্য প্রতিটি ছাপাখানাতে এক থেকে দেড় লাখ কপির অর্ডার পেয়েছেন।

সরেজমিনে নগরীর নিউমাকের্ট এলাকার ছাপাখানায় ঘুরে দেখা যায়, ছাপার কাজে ব্যস্ত মেশিন ম্যান ও তাদের সহযোগীরা। ফোর স্টার প্রেস এর মেশিনম্যান শিমুল জানান, এমনিতে বছরের শেষ সময়ে বই পুস্তক-প্রশ্নপত্রের ছাপানো অর্ডার থাকে। এ বার বছর শেষে যুক্ত হয়েছে জাতীয় সংসদ নির্বাচন। স্বভাবিকভাবে অন্য সময়ের ব্যস্ততা অনেক বেশী। মালিক কাজের অর্ডার রাখছেন। আমাদেরকে ডিজাইন বলছেন। আমরা সময়ের মধ্যে কাজ বুঝিয়ে দিচ্ছি।
প্রায় একই কথা বললেন ছাপাখানার সহকারী ইসমাইল হোসেন মানিক। মেশিন থেকে ছাপা হওয়া পোস্টার নামানো বাধাই করে তালিকা অনুযায়ী রাখতে হয়। এ বার নির্বাচনের জন্য কাজের বাড়তি চাপ যাচ্ছে।
কুমিল্লা মুদ্রণ শিল্প সমিতি নির্বাহী সদস্য নেটওর্য়াকস প্রিন্টার্সের স্বত্বাধিকারী ওয়ালী উল্লাহ রিপন জানান, এখন ব্যস্ত সময় যাচ্ছে চাপাখানাগুলোতে। তবে আগামী দু একদিনের মধ্যে পুরোদমে ব্যস্ত হয়ে পড়বে ছাপাখানাগুলো।
কুমিল্লা মুদ্রণ শিল্প সমিতির সভাপতি ও উদয়ন প্রেসের স্বত্বাধিকারী হাজী রফিকুল ইসলাম জানান,ছোট বড় মিলিয়ে কুমিল্লায় একশ কুড়িটির মতো ছাপাখানা রয়েছে। যার মধ্যে নিবন্ধিত ছাপাখানা কুড়িটি, বাকিগুলো অনিবন্ধিত। ট্রেড লাইসেন্স দিয়ে ব্যবসা করছে। এখন বছর শেষে ব্যস্ততা থাকে। এবার নির্বাচনের কারণে প্রায় প্রতিটি ছাপাখানায় ব্যস্ততা বেড়েছে। রাতদিন সমানতালে ছাপার কাজ চলছে। সামনে আরো ব্যস্ততা বাড়বে।