শুক্রবার ২৯ gvP© ২০২৪
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » sub lead 2 » বর্ষায় নৌকায় ভরসা হাজীগঞ্জে কাঁচা রাস্তায় জনদুর্ভোগ


বর্ষায় নৌকায় ভরসা হাজীগঞ্জে কাঁচা রাস্তায় জনদুর্ভোগ


আমাদের কুমিল্লা .কম :
26.07.2018

সাইফুল ইসলাম, হাজীগঞ্জ ॥
হাজীগঞ্জ উপজেলার ৬নং বড়কুল পূর্ব ইউনিয়নের রাস্তার বেহাল দশা। প্রতিবছর বর্ষার মৌসুমে একটুখানি বৃষ্টি হলে পথচারী ও ছোট খাটো যান চলাচলে বিঘœ ঘটে। বুধবার সরেজমিনে গিয়ে ওই ইউনিয়নের রায়চোঁ দিঘির পাড় দিয়ে দক্ষিণ বড়কুল, আড়–লি, সর্বতারা, মৈশামুড়া হয়ে মালিগাঁও যাওয়ার পথে রায়চোঁ বাজারের পূর্ব পাশ দিঘির পাড় থেকে মৈশামুড়া তাড়ালিয়া সড়ক পর্যন্ত বেহাল অবস্থা দেখা যায়। কাঁচা রাস্তার কারণে কাদামাটিতে খানাখন্দ সৃষ্টি হয়ে পড়ে আছে।
এই ইউনিয়নের রাস্তাঘাট ব্রিজ কালভার্ট নাজোহাল অবস্থায় রয়েছে। প্রতি বছর সরকারি থোক বরাদ্দ কোনো রকম রাস্তার পাশের মাটি টেনে মহিলাদের দিয়ে দায়সারা সংস্কার কাজ করা হয় । একটুখানি বৃষ্টি হলে ওই মাটি ধুয়ে মুছে পূর্বের ন্যায় হয়ে যায়। এই ইউনিয়নবাসীর দু:খের সীমা নেই। বর্তমান সরকার হাজীগঞ্জ টোরাগড় বড়কুল সেতুর নির্মাণ কাজ করছে। হযতোবা ব্রিজটি হলে যাতায়াত ব্যবস্থা সুগম হলে এই ইউনিয়নবাসীর মুখে হাসি ফুটবে।
দেখা যায় আশে পাশে ভালো মানের স্কুল, কলেজ, মাদরাসা না থাকার কারণে প্রতিনিয়তই ছাত্র-ছাত্রীরা এই ইউনিয়ন থেকে বেহাল রাস্তা দিয়ে পায়ে হেটে হাজীগঞ্জ উপজেলা সদরে লেখা পড়া করতে আসে। অসুস্থ মা বোনসহ যে কোনো সমস্যায় নিরাপদ যাতায়াতের একমাত্র স্থান হিসেবে ব্যবহার করা হয় নৌকাকে। নৌকা ছাড়া যেন এই ইউনিয়নবাসী বর্ষার মৌসুমে যাতায়াত বিকল হয়ে পড়ে।
হাজীগঞ্জ পৌরসভা থেকে একেবারে নিকটে এই ইউনিয়নটি হলেও উন্নয়নের ছোঁয়া লাগছে না ডাকাতিয়া নদী মাঝখানে হওয়ার কারণে। এই নদীটি যেনো এই ইউনিয়নবাসীর জন্য একটি অভিশাপ। তবে বর্তমান সরকার যে মহতি উদ্যোগ নিয়ে বড়কুল টোরাগড় সেতুর নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে আগামী কিছু দিনের মধ্যে কাজ সমাপ্ত হলে এই ইউনিয়নের সাথে পৌরসভার যোগাযোগ একান্তভাবে নিকটে হয়ে উঠবে। ডাকাতীয় নদীতে এতোদিন ব্রিজ না থাকার কারণে সংযোগ ব্যবস্থা বিকল হওয়ায় পৌরসভার আয়ত্তের মধ্যে আনা সম্ভব হয়নি।
অথচ হাজীগঞ্জ-রামগঞ্জ ব্রীজ হওয়ার কারণে রান্ধুনীমুড়া, মনিনাগ, আড়াখালসহ আশ পাশের এলাকা পৌরসভা হয়ে গেছে। তাদের পৌর এলাকা হওয়ার কারণে পৌরসভার সকল সুযোগ সুবিধা ভোগ করছে এবং ঐতিহ্যবাহী হাজীগঞ্জ পৌরসভার পৌর নাগরিক হিসেবে নিজকে গর্বিত মনে করে গর্ববোধ করে পরিচয় দিচ্ছে। আমরা হাজীগঞ্জ পৌরসভার নাগরিক। এই ওয়ার্ডগুলো ঘুরে দেয়া যায় যে, তারা পৌরসভার পৌর সড়ক লাইট, বিদ্যুৎ সংযোগ, গ্যাস সংযোগ, বিশুদ্ধ পানির ব্যবস্থা রাস্তার আনাচে কানাচে বাড়ির পথ সবটুকই পাকা করে দিয়েছে পৌরকর্তৃপক্ষ।
বড়কুল ইউনিয়নের কয়েকজন প্রবীণ ব্যক্তির সাথে কথা হলে তারা বলেন, আমরা ১৯৭১ সাল থেকে বিভিন্ন উন্নয়নের ছোঁয়া থেকে বঞ্চিত হয়ে আসছি। বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়ে কিছু স্কুল, ব্রিজ, কালভার্ট করে দেয়ার কারণে বিপদজনক বাঁশের সাঁকো ব্যবহার থেকে বিরত আছি। আগামী কিছু দিনের মধ্যে টোরাগড় বড়কুল সেতুর কাজ সমাপ্ত হলে কিছুটা হলেও আমাদের গ্লানি মুছবে। আর কতো অবহেলিত হয়ে কাঁচা রাস্তার দৈন্যদশা দিয়ে পায়ে হেটে পার হবো জানি না।