শুক্রবার ১৯ GwcÖj ২০২৪
Space Advertisement
Space For advertisement


মাশরাফীর ঢাকের তালে মাতলেন বন্ধুরা


আমাদের কুমিল্লা .কম :
17.06.2018

মাশরাফীর ঢাকের তালে মাতলেন বন্ধুরা

মাশরাফী বিন মোর্ত্তজা কৌশিক, বাংলাদেশ জাতীয় ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক। ক্রিকেট সত্তার বাইরেও ব্যক্তিত্ব দিয়ে নিজেকে নিয়ে গেছেন অন্য স্তরে। যুবসমাজের সেরা আইকনই বলা হয় তাকে।নড়াইল এক্সপ্রেসখ্যাত ডান-হাতি এই পেসার বল হাতে আগুন ঝরান। মাঝমধ্যে পুরোদস্তুর ব্যাটসম্যান বনে যান। ব্যাটকে তলোয়ার বানিয়ে বোলারদের কচু কাটা করেন।

ক্রিকেট খেলার বাইরে মাশরাফী ভালো একজন মোটিভেটর। পরিবার অন্তঃপ্রাণ। ভীষণ পরিশ্রমী। নড়াইলে এক সময়ের ভাল ফুটবলার হিসেবে তার নামডাক আছে। সাঁতারেও কম যাননি। আর মোটর সাইকেল চালানোতে সিদ্ধহস্ত। হয়তো বলা শুরু হলে এমন আরও শত গুণ পাঠকরা পাবেন মাশরাফীর।

কিন্তু, মাশরাফী শুধু ভালো ক্রিকেটই খেলেন না, ভালো ঢোলও বাজাতে পারেন। সেটিই রোববার সকালে দেখালেন। নড়াইলের ’৯৯ এসএসসি ব্যাচের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের শোভাযাত্রায় নিজে ঢোল বাজিতে চমকে দিয়েছেন মাশরাফী।

জানা গেছে, মাশরাফির শিক্ষাপ্রতিষ্ঠান নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়সহ ছয়টি বিদ্যালয়ের এসএসসি ’৯৯ ব্যাচের শিক্ষার্থীদের নিয়ে এই ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান আয়োজন করা হয়।

সকাল সাড়ে সাতটার দিকে নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। মাশরাফীও এসএসসি ’৯৯ ব্যাচের ছাত্র। তার নেতৃত্বে শোভাযাত্রাটি শহরের পুরাতন টার্মিনালসহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।

ঘোড়ার গাড়ির বহর শোভাযাত্রার সৌন্দর্য বাড়িয়ে দেয়। সঙ্গে ঢাক-ঢোলের বাদ্যের তালে অংশগ্রহণকারীরা নিজেদের ফিরিয়ে নিয়ে যান স্কুলজীবনে। আর এই ঢোল বাজানোর নেতৃত্বও সামনে থেকে দেন মাশরাফী। নিজে ঢোল কাঁধে ঝুলিয়ে বাঁজাতে শুরু করেন। তার বাদ্যের তালে বন্ধুরা নেচে-গেয়ে একাকার হয়ে যায়।

মাশরাফীর ঢাক বাজানোর দৃশ্য পথচারী ও আশেপাশের লোকজনকেও মুগ্ধ করে তোলে। অনেকেই বলতে থাকেন, মাশরাফী শুধু ভাল ক্রিকেট খেলতে পারেন না, ভাল ঢাকও বাজাতে পারেন।

’৯৯ ব্যাচের ছাত্র সৌমেন বসু পরিবর্তন ডটকমকে বলেন, ‘মাশরাফী ঢোল বাজানো শুরু করলে আমরা অনেকইে অবাক হয়ে যাই। সে এতো ভাল ঢাক বাজাতে পারে, তা জানা ছিল না। ওর বাজানোর তালে আমরাও আনন্দে নিজেদের কিছু সময়ের জন্য হারিয়ে ফেলেছিলাম।’

নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়, নড়াইল সরকারি বালিকা বিদ্যালয়, নড়াইল ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুলসহ সদরের ছয়টি মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি ’৯৯ ব্যাচের শিক্ষার্থীদের নিয়ে মাশরাফির নেতৃত্বে ‘আলোর পথিক, নড়াইল’ এ ঈদ পুনর্মিলনীর আয়োজন করেছে।

দিনব্যাপী অন্যান্য অনুষ্ঠানের মধ্যে রয়েছে- এসএসসি ’৯৯ ব্যাচের শিক্ষার্থী ও শিক্ষকদের সঙ্গে কুশল বিনিময়, আলোচনা সভা এবং সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।