শুক্রবার ২৯ gvP© ২০২৪
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » sub lead 3 » ঈদুল ফিতর উপলক্ষে বিরামহীন নগর-গ্রামের দর্জিপাড়া


ঈদুল ফিতর উপলক্ষে বিরামহীন নগর-গ্রামের দর্জিপাড়া


আমাদের কুমিল্লা .কম :
17.06.2017

মাহফুজ নান্টু।। আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে খদ্দেরের অর্ডার করা নতুন পোশাক সরবরাহ করতে সান দেয়া কাচির টুকটাক শব্দের সাথে সেলাই মেশিনের গড়গড় শব্দে বিরামহীন দিনরাত পার করছেন নগর-গ্রামের দর্জিপাড়ার কারিগররা। মাত্র ৮/৯ রমজান পর উদযাপিত ঈদুল ফিতর। তাই নতুন অর্ডার নেয়া কন্ধ করে দিয়ে মাপ অনুযায়ী পোশাক তৈরি  করতে ব্যস্ত সময় পার করছেন দর্জি মাস্টার ও তার সহযোগী কারিগররা।
নগরীর ইর্স্টান ইয়াকুব প্লাজার নিউ জুলি টেইলার্সের স্বত্বাধিকারী দর্জি মাস্টার মাসুম রানা জানান, ঈদ উপলক্ষে খদ্দের থেকে অর্ডার নেয়া শেষ। অগ্রিম নেয়া পোশাকের অর্ডার সরবরাহ করতে ব্যতিব্যস্ত সময় পার করছি। দম ফেলবার ফুসরত নেই জানিয়ে দর্জি মাস্টার মাসুম রানা জানান, চাঁদ রাত এমনকি ঈদের দিন সকালবেলা পর্যন্ত কাজ চলবে। ব্যবসায়ীক সুনাম ধরে রাখতে বদ্ধ পরিকর মাসুম রানা। তিনি আরো জানান,এ বছর দেশীয় নানা রঙ্গ-ঢঙ্গের থ্রি-পিসের অর্ডার করছে নারী ও তরুণীরা। তবে থ্রিপিসের সাথে প্লাজু ও চুড়িদার সেলোয়ারের ব্যাপক চাহিদা রয়েছে বলে জানান।
শপিংমলগুলোতে কাপড়ের গুণগত মান, রুচিসম্মত রং মিলিয়ে পছন্দের জামা পান না  অনেকেই।  আর তখন দর্জিই একমাত্র ভরসা। তাদের মধ্যে গৃহবধূ শোভা। যিনি প্রায় প্রতি বছর ঈদ এলে  নিজের পছন্দমত থ্রিপিস বানান। এ বছরও দর্জি থেকে থ্রি-পিস বানাবেন। তবে নগরীতে দর্জিদের অধিকাংশ নতুন অর্ডার নেয়া বন্ধ করে দিয়েছেন।  শেষে নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড়ের তানিয়া লেডিস টেইলার্সে অনেক অনুরোধ করে জামার অর্ডার করতে পেরেছেন। তবে তৈরি পোশাক মিলবে চাঁদ রাতে এমন কথা জানালেন কারিগর। অগত্যা বাধ্য হয়ে কারিগরের প্রস্তাব মেনে নিলেন। নগরীর অধিকাংশ লেডিস টেইলার্স এ থ্রিপিস- বানানোর মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৮০-৪শ টাকা। তবে ডিজাইনের ক্ষেত্রে থ্রিপিস বানানোর মূল্য কমবেশি হতে পারে।
এদিকে পুরুষ খদ্দেরের মধ্যে শার্ট-প্যান্ট ছাড়াও তরুণদের একটা অংশ পাঞ্জাবি বানানোর জন্য লম্বা লাইন ধরছেন দর্জি পাড়ায়। দর্জিদের দোকানে পছন্দের রং-নকশা আর কাপড় নিয়ে হাজির হচ্ছেন তরুণরা। অনেক দর্জি তাদের দোকানে খদ্দেরের সুবিধার্থে নকশা করা কাপড় মজুত করেছেন। নকশা ও মাপ অনুযায়ী  পাঞ্জাবি বানানোর জন্য মূল্য রাখা হচ্ছে ৫শ থেকে ৮শ টাকা। কোন কোন দর্জি আবার পাঞ্জাবি বানানোর জন্য সাড়ে ৩শ থেকে ৪শ টাকা মূল্য রাখছেন।
এদিকে অনেক দর্জি মাস্টার পর্যাপ্ত অর্ডার অনুয়াযী নির্দিষ্ট সময়ে খদ্দেরকে তৈরি পোশাক সরবরাহের জন্য বিভিন্ন জেলা সদর থেকে দৈনিক বেতনে অনেক মৌসুমি কারিগর এনেছেন। সব মিলিয়ে কুমিল্লার নগর-গ্রামে দম ফেলবার ফুসরত নেই দর্জি কারিগর ও তাদের সহযোগীদের।