মঙ্গল্বার ১৬ GwcÖj ২০২৪
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » sub lead 2 » কুমিল্লায় দুই দিনব্যাপী বাংলাদেশ ভারত সীমান্ত সম্মেলন


কুমিল্লায় দুই দিনব্যাপী বাংলাদেশ ভারত সীমান্ত সম্মেলন


আমাদের কুমিল্লা .কম :
21.05.2017

দুই দিনব্যাপী বাংলাদেশ-ভারত যৌথ সীমান্ত সম্মেলন কুমিল্লা ক্লাব মিলনায়তনে রবিবার শুরু হচ্ছে।

সীমান্ত সম্মেলনে বাংলাদেশের জেলা প্রশাসক এবং ভারতের জেলা ম্যাজিস্ট্রেট পর্যায়ের ক্লাস্টার-৫ এর মূল বৈঠক অনুষ্ঠিত হবে সোমবার সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত।

সীমান্ত সম্মেলনে বাংলাদেশের কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার, বিজিবি, কাস্টমস এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ২৯ জন কর্মকর্তা এবং ভারতের ত্রিপুরা অঞ্চলের সিপাহী জালা, পশ্চিম ত্রিপুরা ও খোয়াই জেলার ডিএম, এসপি, বিএসএফ’র ১০ জন কর্মকর্তা অংশগ্রহণ করবেন।

এই সম্মেলনে উভয় সীমান্তের চোরাচালান, মাদক, সন্ত্রাস, নাশকতা প্রতিরোধে ব্যবস্থাপনাসহ ক্ষতিগ্রস্ত সীমান্ত পিলার মেরামত, সংস্কার, সীমান্ত এলাকায় মাদক চাষ ও উৎপাদন বন্ধের বিষয়ে মূল আলোচনা হবে। ছাড়া গোমতী নদীর পানি শেয়ারিং, মৃতদেহ, রোগী এবং সীমান্তবর্তী বাসিন্দাদের আত্মীয়-স্বজনসহ অন্যান্য বিষয়, ব্রাহ্মণবাড়িয়া জেলার ৪০০ মিটার দীর্ঘ ড্রেনেজ কালভার্ট খনন, আখাউড়ার মরাগাং খালের পানি সরবরাহ, আখাউড়া স্থলবন্দর এবং হবিগঞ্জের স্থলবন্দর ও ভারতের পাহাড় মুড়া স্থল বন্ধরে ভিসা অফিস চালু করা, আগরতলা আখাউড়া রেল লাইনসহ ক্রীড়া ও সাংস্কৃতিক উৎসব বিনিময় নিয়েও আলোচনা হবে।

কুমিল্লার জেলা প্রশাসক মো. জাহাংগীর আলম বলেন, যৌথ সীমান্ত সম্মেলন অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ভারতের ত্রিপুরা রাজ্যে ২০১৫ সালে এ অঞ্চলের সম্মেলন অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় আগামীকাল দুই দিনব্যাপী এ সম্মেলন শুরু হচ্ছে। ২২ মে সম্মেলন শেষ হবে।