শুক্রবার ২৯ gvP© ২০২৪
Space Advertisement
Space For advertisement


যা থাকছে বেগম জিয়ার রূপকল্প ২০৩০ এ


আমাদের কুমিল্লা .কম :
10.05.2017

সারোয়ার জাহান : রূপকল্প ২০৩০ ঘোষণা করছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বুধবার বিকালে গুলশান হোটেল ওয়েস্টিনে তিনি এই রূপকল্প ২০৩০ ঘোষণা করেন।
বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রূপকল্প ২০৩০ এ যা থাকছে তা হলো, জাতীয় সংসদে উচ্চকক্ষ প্রতিষ্ঠার বিষয় পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে। বিএনপি বিতর্কিত ও অগণতান্ত্রিক বিধান প্রয়োজনীয় সংষ্কার করবে। বিএনপি মুক্তিযুদ্ধের মূলমন্ত্র তুলে ধরতে দৃঢ় প্রতিজ্ঞ। বিএনপি নাগরিক মূল্যবোধ ও মানুষের মর্যাদায় বিশ্বাসী। সকল প্রকার কালা কানুন বাতিল করা হবে। বিচার বহির্ভূত হত্যাকান্ডের অবসান হবে। বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪ বাতিল করা হবে। বিচার বিভাগের কার্যকারিতা প্রতিষ্ঠা করে ন্যায়বিচার নিশ্চিত করা হবে। সুপ্রিম কোর্টের অধীন পৃথক সচিবালয় করা হবে। সালিশী আদালত পুনঃপ্রতিষ্ঠা করা যায় কিনা তা পরীক্ষা করে দেখা হবে। পুলিশ বাহিনীকে স্বাধীন ও গণতান্ত্রিক সমাজের উপযোগী হিসেবে গড়ে তোলা হবে। আইনশৃঙ্খলা বাহিনীর ওপর অনাকাঙ্খিত রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করা হবে ।
বেগম জিয়া আরো বলেন, যুগোপযোগী জনপ্রশাসন গড়ে তোলা হবে। প্রতিরক্ষা বাহিনীকে আধুনিক, যুগোপযোগী ও সর্বোচ্চ দেশপ্রেমে উজ্জীবিত করে তোলা হবে। বিএনপি অন্য কোনো রাষ্ট্রের অভ্যন্তরে হস্তক্ষেপ বা অন্য কোনো রাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি হবে না। অন্য কোনো রাষ্ট্র বাংলাদেশের অভ্যন্তরে হস্তক্ষেপ করলে তা প্রতিরোধ করবে। মুসলিম উম্মাহ ও প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা হবে। বিএনপি বিদ্যুৎ সরবরাহ, পানীয় জলের সরবরাহ, স্বাস্থ্যসেবাসহ সকল সেবার মান উন্নত করবে। অতি স্বল্প আয়ের মানুষের ভাগ্য নিশ্চিত করার লক্ষ্যে সরকারি রেশনিং ব্যবস্থা চালু করা হবে। বিশেষ ভাতা ব্যবস্থা দুর্নীতিমুক্ত করা হবে। বেসরকারি পর্যায়ে পেনশন ফান্ড গড়ে তোলা হবে। প্রবীণদের পেনশন দেওয়া হবে। বিএনপি জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রের সন্মানিত নাগরিক হিসেবে ঘোষণা করবে।