বৃহস্পতিবার ২৮ gvP© ২০২৪
Space Advertisement
Space For advertisement


ইতালিতে এক ঘণ্টায় তিনবার ভূমিকম্প


আমাদের কুমিল্লা .কম :
19.01.2017

ভূমিকম্প যেন পিছু ছাড়ছে না ইতালীয়দের।  বুধবার স্থানীয় সময় সকালে মধ্য ইতালিতে এক ঘণ্টার মধ্যে তিনবার ভূমিকম্প হয়। তবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

প্রথম দফা ভূমিকম্পটি হয় মধ্য ইতালির আকুলিয়ায় স্থানীয় সময় সকাল ১০টা ২৫ মিনিটে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.১। এর ৫৯ মিনিট পর বেলা ১১টা ১৪ মিনিটে দ্বিতীয় দফায় ৫.৪ মাত্রার ভূকম্পন অনুভূত হয়। তৃতীয় দফা ভূ-কম্পন অনুভূত হয় মাত্র পাঁচ মনিটি পর। ৫.৩ মাত্রার এই ভূমিকম্পে রাজধানী রোম ও ফিরেন্সা পর্যন্ত কেঁপে ওঠে ।

এমনিতেই গত দুই দিন ধরে প্রচুর তুষারপাতে জনজীবন বিপর্যস্ত। তার ওপর ভূমিকম্পের আঘাত। এতে লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। গত বছর আবরুসোর আমারতৃষা ও পেরসিতে  দুই দফা ভূমিকম্পের রেশ কাটিয়ে উঠতে পারছে না এ এলাকার লোকজন।

এর মধ্যে চলছে তুষারপাত। গত ১৪ ঘন্টায় ৯০ সেন্টিমাটার তুষারপাত রেকর্ড করেছে আবহাওয়া দপ্তর। ইতিমধ্যে এসব এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। গত দুই দিন এসব এলাকায় পুরোপুরি বন্ধ পানি, বিদ্যুৎ, গ্যাস। প্রায় তিন লাখ মানুষ মানবেতর জীবন যাপন করছে।

গত বছরের দুই দফা ভূমিকম্পে এসব এলাকার ৯০ ভাগ বাড়িঘর মাটির সঙ্গে মিশে গেছে। প্রায় দুই হাজার পরিবার এই তীব্র শীতে তাঁবুর নিচে বসবাস করছে।