শুক্রবার ২৯ gvP© ২০২৪
Space Advertisement
Space For advertisement


৫৯৫ রানে ইনিংস ঘোঘণা বাংলাদেশের


আমাদের কুমিল্লা .কম :
14.01.2017

সাকিব আল হাসান ও মুশফিকুর রহীমের মহাকাব্যিক জুটিতে স্বপ্নময় একটি দিন কাটানোর পর শনিবার ওয়েলিংটন টেস্টের তৃতীয় দিন ৬০০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। সাব্বির রহমানের দায়িত্বশীল ব্যাটিংয়ে সেই লক্ষ্য পূরণের পথেই ছিল বাংলাদেশ। তবে সাব্বির হাফসেঞ্চুরি করার কিছুক্ষণ পর ৬০০ থেকে হাতছোঁয়া দূরত্বে থাকতে ইনিংস ঘোষণা করেন মুশফিক।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে শনিবার ৭ উইকেটে ৫৪২ রানের বিশাল সংগ্রহ নিয়ে ব্যাটিংয়ে নামেন দুই ব্যাটসম্যান সাব্বির রহমান ও তাসকিন আহমেদ। ছোট অথচ কার্যকরী জুটির পর তাসকিন ফিরে গেলেও কামরুল ইসলাম রাব্বিকে নিয়ে আরেকটি দারুণ জুটি গড়েন সাব্বির। আর তাতেই নিজের টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটির দেখা পান তিনি। শেষ পর্যন্ত ৮ উইকেটে ৫৯৫ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।

সাব্বির ৮৬ বলে ৭টি চারের সাহায্যে ৫৪ রান করে অপরাজিত থাকেন। তার সঙ্গী রাব্বি করেন ২১ বলে ৬ রান। তাসকিন ফিরেছেন ২০ বলে ৩ রান করে।

আগের দিন সাকিবের ডাবল সেঞ্চুরি ও মুশফিকের ১৫০ প্লাস ইনিংসের সুবাদে স্বপ্নময় একটি দিন পার করে বাংলাদেশ। পঞ্চম উইকেটে ৩৫৯ রানের নান্দনিক জুটি গড়েন এই দুজন। বাংলাদেশের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলা সাকিব ২৭৬ বলে ৩১টি চারের সাহায্যে ২১৭ রানের মহাকাব্যিক ইনিংস খেলেন। মুশফিক করেন ১৫৯ রান। এছাড়া টাইগারদের হয়ে মুমিনুল হক ৬৪ ও তামিম ইকবাল করেন ৫৬ রান।

সকালে সাব্বির-তাসকিনের জুটিতে ৬০০ ছুঁই ছুঁই সংগ্রহের পথে হাঁটছিল বাংলাদেশ। অবশ্য বেশিক্ষণ টিকতে পারেননি তাসকিন (৩)। দলীয় ৫৬৬ রানের মাথায় নেইল ওয়াগনারের বলে টিম সাউদিকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। এরপর রাব্বিকে নিয়ে জুটি গড়েন সাব্বির। তবে তিনি ফিফটি করার কিছুক্ষণ পরই মুশফিক ইনিংস ঘোষণা করেন।

টেস্টের কোনো ইনিংসে এটা বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ। ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের করা ৬৩৮ রান সবার ওপরে রয়েছে। শনিবার পেছনে পড়ে যায় ঢাকা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করা ৫৫৬ রান।

নিউজিল্যান্ডের হয়ে নেইল ওয়াগনার চারটি এবং ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি নেন দুটি করে উইকেট।